কক্সবাজার চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রী’র উদ্যোগ:টেকনাফে উদ্যোক্তাদের মৌলিক দক্ষতা উন্নয়ন কর্মশালার উদ্বোধন

245688375_205123515086798_5547035333946875462_n.jpg

ইমাম খাইর, কক্সবাজার :
কক্সবাজার চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রী এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আই.এল.ও)’র সহযোগিতায় টেকনাফ উপজেলায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের নিয়ে দুইদিন ব্যাপী মৌলিক দক্ষতা উন্নয়ন বিষয়ক কর্মশালার উদ্বোধন হয়েছে।
বুধবার (২৭ অক্টোবর) সকাল ১০টায় উপজেলা পরিষদের মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার পারভেজ চৌধুরী।
তিনি বলেন, কক্সবাজার একটি অপার সম্ভাবনার পর্যটন শহর। এখানে ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসায়ীরা সঠিক দিকনির্দেশনা পেলে তারাও জাতীয় অর্থনীতিতে অবদান রাখতে পারে।
অনুষ্ঠানে প্রশিক্ষণ সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন- উপজেল সমাজসেবা কর্মকর্তা সাঈদ মোহাম্মদ ইমরান হোসেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মঞ্জুরুল আলম, উপজেলা তথ্য অফিসার তাসলিমা খাতুন, বিএসটিআই কর্মকর্তা রাজিব দাস গুপ্ত, কক্সবাজার ইশপের স্বত্বাধিকারী লিটন দেব নাথ, নারী উদ্যোক্তা রুমা আক্তার।
বক্তারা বলেন, জেলায় দক্ষ উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে আমরা কাজ করছি। উদ্যোক্তারা আর্থিক প্রণোদনা ও সঠিক নির্দেশনা পেলে এগিয়ে যাবে। আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারবে। পাশাপাশি নারীদের দক্ষতা উন্নয়ন ও পেশাগত সক্ষমতা বাড়াতে উপজেলাওয়ারি প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত আছে।
সভায় বক্তারা আরো বলেন, দেশের প্রচলিত দাপ্তরিক নিয়মাবলি, ট্রেড লাইসেন্স, টিন সার্টিফিকেট, পণ্যের মোড়ক, বাজার ব্যবস্থাপনা, ভোক্তা অধিকার, যুব উন্নয়ন, সমাজসেবা, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রচলিত সুযোগ-সুবিধাসমূহ সম্পর্কে অবহিত করার লক্ষে কক্সবাজার জেলায় কর্মরত বিভিন্ন সরকারি কর্মকতাগণ উপস্থিত থেকে প্রশিক্ষণ কর্মশালায় তাদের অবহিত করবেন।
প্রশিক্ষণ কর্মশালায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা অনলাইন ব্যবসায়ি এবং স্থানীয় নারী উদ্যোক্তাগণ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, কক্সবাজার চেম্বার অফ কমার্স জেলার প্রতিটি উপজেলায় প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করবে। তাতে নারীদেরও অন্তর্ভুক্ত করা হচ্ছে।