বিশ্বকাপ বাছাইয়ে প্রথম দল হিসেবে মূল পর্বে জার্মানী

germany.jpg

টেকনাফ টুডে ডেস্ক : নর্থ মেসিডোনিয়াকে হারিয়ে প্রথম দল হিসেবে বাছাই পেরিয়ে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

২০২২ কাতার বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইয়ের ‘জে’ গ্রুপের ম্যাচে সোমবার রাতে প্রতিপক্ষের মাঠে ৪-০ গোলে জিতেছে জার্মানি।

জোড়া গোল করেন টিমো ভেরনার, একটি করে কাই হার্ভাটজ ও জামাল মুসিয়ালা। প্রথম দুই গোলে সহায়তা করে বড় অবদান রাখেন টমাস মুলার।

গত মার্চে এই মেসিডোনিয়ার বিপক্ষেই ঘরের মাঠে ২-১ গোলে হেরেছিল জার্মানি। সেই ক্ষতে এবার প্রলেপ দিল তারা। হান্স ফ্লিকের কোচিংয়ে বাছাইয়ে পাঁচ ম্যাচ খেলে জিতল সবকটিতেই।

ম্যাচে ৭৪ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য মোট ২৪টি শট নেয় জার্মানরা। যার ১০টিই ছিল লক্ষ্যে। আর স্বাগতিকদের সাত শটের একটি লক্ষ্যে ছিল।

শুরু থেকে একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে চেপে ধরা জার্মানি এগিয়ে যেতে পারত দ্বিতীয় মিনিটেই। সতীর্থের ক্রসে দূরের পোস্টে জসুয়া কিমিখের হেড গোললাইন থেকে পাঞ্চ করে ফেরান গোলরক্ষক দিমিত্রিভস্কি।

ষোড়শ মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন লেরয় সানে। তার ক্রস প্রতিপক্ষের এক ডিফেন্ডারের পায়ে লেগে জালের দিকে যাচ্ছিল। এক হাতে বল ক্রসবারের ওপর দিয়ে পাঠিয়ে দলকে বিপদমুক্ত করেন দিমিত্রিভস্কি।

২৪তম মিনিটে আবারও সফরকারীদের সামনে বাধা হয়ে দাঁড়ান গোলরক্ষক। ভেরনারের ফ্রি কিক রক্ষণ দেয়ালে প্রতিহত হওয়ার পর ডি-বক্সের বাইরে থেকে সানের শট ঝাঁপিয়ে ঠেকান দিমিত্রিভস্কি।

মাঝে মধ্যে পাল্টা আক্রমণে ভীতি ছড়ায় মেসিডোনিয়া। এমনই এক আক্রমণে ২৬তম মিনিটে সুযোগ পায় তারা। তবে এলমাসের নিচু শট ঠেকাতে তেমন সমস্যা হয়নি মানুয়েল নয়ারের।

প্রথমার্ধের যোগ করা সময়ে ভাগ্যের ফেরে গোল পায়নি ফ্লিকের দল। কাছ থেকে ভেরনারের প্রচেষ্টা পোস্টে লাগে।

অবশেষে ৫০তম মিনিটে ডেডলক ভাঙে। সের্গে জিনাব্রির থ্রু বল খুঁজে পায় মুলারকে। গোলরক্ষককে এগিয়ে আসতে দেখে বায়ার্ন মিউনিখ তারকা বল বাড়ান পাশে থাকা হার্ভাটজকে। ফাঁকা জালে বল পাঠান চেলসির এই মিডফিল্ডার।

৭০ থেকে ৭৩, তিন মিনিটের মধ্যে দুবার জালে বল পাঠিয়ে স্কোরলাইন ৩-০ করেন ভেরনার। মুলারের দারুণ ফ্লিক ডি-বক্সে পেয়ে জোরালো শটে প্রথম গোলটি করেন তিনি। পরের গোলটি ছিল চমৎকার। ফ্লোরিয়ান ভিরৎজের পাস ডি-বক্সে নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের শটে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন চেলসির ফরোয়ার্ড।

৮৩তম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে বড় জয় নিশ্চিত করেন খানিক আগে ভেরনারের বদলি নামা মুসিয়ালা। করিম আদেইয়েমির পাস ধরে ডি-বক্সে ঢুকে গোলটি করেন বায়ার্নের এই অ্যাটাকিং মিডফিল্ডার।

আন্তর্জাতিক ফুটবলে ১৮ বছর বয়সী মুসিয়ালার এটি প্রথম গোল।

নিজেদের জয় আর গ্রুপের অন্য ম্যাচে রোমানিয়ার মাঠে আর্মেনিয়া পয়েন্ট হারানোয় কাতারের টিকেট নিশ্চিত হলো জার্মানির। আট ম্যাচে ৭ জয়ে ২১ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে তারা।

আর্মেনিয়াকে ১-০ গোলে হারানো রোমানিয়া ১৩ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠেছে। ১২ পয়েন্ট নিয়ে তিনে নেমে গেছে মেসিডোনিয়া। সমান পয়েন্ট নিয়ে চারে আর্মেনিয়া।

লিখটেনস্টাইনকে ৪-০ গোলে হারানো আইসল্যান্ড ৮ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে। লিখটেনস্টাইনের ১ পয়েন্ট।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।