চকরিয়ায় আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে নারীদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার সেলাই মেশিন বিতরণ

195219974_2938513799738897_7960079343844022117_n.jpg

নিজস্ব প্রতিবেদক : চকরিয়া উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় উপজেলা নারী উন্নয়ন ফোরামের উদ্যোগে হতদরিদ্র ও কর্মক্ষম নারীদের আত্মকর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্যে উপজেলার ৩৫জন নারীর মাঝে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার ১০ জুন বিকালে উপজেলা পরিষদ মিলনায়তন মোহনায় অনুষ্টিত বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও কক্সবাজার জেলা নারী উন্নয়ন ফোরামের কো-অডিনেটর চকরিয়া উপজেলা পরিষদের নারী চেয়ারম্যান (প্যানেল চেয়ারম্যান-১) জেসমিন হক জেসি চৌধুরী।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন এবং বিতরণ করেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি আলহাজ ফজলুল করিম সাঈদী। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ। বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টো ও উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক মিজবাউল হক প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা, উপকারভোগী নারী, সাংবাদিক ও সুধীজন উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী বলেন, সরকার নারীদের স্ববলম্বী করে নারী উন্নয়ন ফোরামের উদ্যোগে মহিলাদের মাঝে সেলাই মেশিন প্রদানের মাধ্যমে আত্মকর্মস্থান সৃষ্টি করার উদ্যোগ গ্রহণ করে। এ উদ্যোগের অংশ বিশেষ আজকের এ সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।
অনুষ্ঠানের উদ্বোধক চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, সরকার নারীদের আত্মনির্ভরশীল করতে ঘরে বসে যেন আর্থিক ভাবে উন্নয়ন করতে পারে তার জন্য নারী উন্নয়ন ফোরামের উদ্যোগে দু:স্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন প্রদান ও আগামীতে এসব দু:স্থ নারীরাও উন্নয়ন কাজে অংশ নিতে পারে এ লক্ষ্যে কাজ করছে।
চকরিয়া উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি নারী ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জেসমিন হক জেসি চৌধুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অগ্রগতি উন্নয়নের পাশাপাশি দক্ষ মানবসম্পদ তৈরীতে কাজ করছেন। এরই অংশহিসেবে সরকার প্রধান নারীদের কল্যাণে ইতিবাচক অনেকগুলো প্রদক্ষেপ নিয়েছেন। বিশেষ করে সমাজের হতদরিদ্র ও কর্মক্ষম নারীদের আত্মকর্মসংস্থান সৃষ্টিতে বিভিন্ন আয়বর্ধক কার্যক্রম বাস্তবায়ন করছেন। এই প্রকল্পের আওতায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তহবিল থেকে চকরিয়া উপজেলার নারীদের জন্য সেলাই মেশিন বিতরণের উদ্যোগ নিয়েছেন।
তিনি বলেন, উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় চকরিয়া উপজেলা নারী উন্নয়ন ফোরাম নারীদের কল্যাণে সরকারের গৃহিত কর্মসুচিসমুহ বাস্তবায়নে কাজ করছেন। যাতে কোন অবহেলত নারী যেন আর্থিক ভাবে ক্ষতিসাধিত না হয় ঘরে বসে যেন উন্নয়ন করতে পারে, এইলক্ষ্যে নারী উন্নয়ন ফোরামের উদ্যোগে উপজেলার ৩৫জন হতদরিদ্র ও কর্মক্ষম নারীর মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। তিনি উপকারভোগী নারীদের উদ্দেশ্যে বলেন, আপনাদের কাজের উপর নির্ভর করে আগামীতে নারীদের সেলাই প্রশিক্ষণ ও দক্ষতা অর্জনে চাকুরীর নিশ্চয়তা প্রদান করা হবে। ##