বাহারছড়া ইউনিয়ন ভূমি অফিসে অনলাইনে খাজনা প্রদানের রেজিষ্ট্রেশন চলছে

b-1.jpg

আজিজ উল্লাহ : টেকনাফের বাহারছড়া ইউনিয়ন ভূমি অফিসে অনলাইনে ভূমি উন্নয়ন কর ঘরে বসে প্রদান করতে রেজিষ্ট্রেশন শুরু হয়েছে।শিলখালী মৌজা ও বড় ডেইল মৌজার আওতাধীন ভূমি মালিকদের আগামী ১সাপ্তাহের মধ্যে রেজিষ্ট্রেশন করতে বলা হয়েছে।মূলত সারা দেশে এই প্রক্রিয়া শুরু হয়।

রেজিস্ট্রশন প্রক্রিয়া শুরুসহ অনলাইনে ভূমি কর আদায়ের নির্দেশনা দিয়ে বৃহস্পতিবার (২০মে) মন্ত্রণালয় থেকে দেশের সব জেলা প্রশাসনকে চিঠিও পাঠানো হয়েছে।

রেজিষ্ট্রেশন করতে যেসব ডকুমেন্টস প্রয়োজন হবে তা হচ্ছে,
১.এনআইডি ও মোবাইল ফোন নম্বর এবং জন্ম তারিখ ছবিসহ এন্ট্রি করার মাধ্যমে।

২. কল সেন্টার নম্বর ৩৩৩ বা ১৬১২২-তে ফোন করে এনআইডি নম্বর, জন্ম তারিখ ও জমির তথ্য প্রদান করে। এবং
৩. এনআইডি ব্যবহার করে যে কোনও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে।
৪. জমির খাজান কপি,খতিয়ান,

অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধের জন্য ভূমি মন্ত্রণালয় একটি অ্যাপ্লিকেশন তৈরি করেছে। এই প্লাটফর্মের মাধ্যমে নাগরিকরা ঘরে বসেই অনলাইনে ভূমি কর প্রদান করতে পারবে।

যেসব জমির মালিকের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হবে তিনি খাজনা দিতে পারবেন।মোবাইল ফোন এবং জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে ব্যক্তির পরিচয় নিশ্চিত করে রেজিস্ট্রেশনের ব্যবস্থা করা হবে বলে বাহার ছড়া ইউনিয়ন ভূমি অফিসের ভূমি উপ-সহকর্মকর্তা আব্দুল জাব্বির জানান,।

প্রসঙ্গত, গত বছর ২৮ অক্টোবর অনলাইনে ভূমি উন্নয়ন কর দেওয়ার সুবিধা পরীক্ষামূলকভাবে চালু করে ভূমি মন্ত্রণালয়। চলতি বছরের জুলাই থেকে সারা দেশে ভূমি কর দেওয়ার এই সুবিধা নিশ্চিত করার কথা ওই সময় জানানো হয়েছিল।