শ্রীলংকায় ২য় টেস্টে হারলো বাংলাদেশ

sri-won.jpg

টেকনাফ টুডে ডেস্ক :শ্রীলঙ্কার দেওয়া রানের পাহাড়ের নিচে চাপা পড়েছে বাংলাদেশ। স্বাগতিকদের ৪৩৭ রানের লক্ষ্যে ব্যাট করতে এসে দ্বিতীয় ইনিংসে ২২৭ রানে সবকয়টি উইকেট হারিয়ে গুটিয়ে যায় সফরকারীরা। চরম ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হেরেছে টাইগাররা। দুই ইনিংসে লঙ্কানদের হয়ে একাই এগারো উইকেট শিকার করেন অভিষিক্ত স্পিনার প্রবীন জয়াবিক্রমা। তার স্পিন ঘূর্ণিতে ২০৯ রানের জয় দিয়ে সিরিজ জিতে নেয় দিমুথ করুণারত্নেরা। প্রথম ম্যাচে ড্রয়ের পর এই ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছে লঙ্কানরা।

আজ সোমবার পাল্লেকেলেতে সিরিজের শেষ ম্যাচের পঞ্চম দিনের প্রথম সেশনও শেষ করতে পারেনি বাংলাদেশ। মাত্র দেড় ঘণ্টা ব্যাট করে পাঁচ উইকেট হারিয়ে গুটিয়ে যায় মুমিনুল হকরা।

দিনের শুরুতে ব্যাট করতে আসেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান লিটন দাস ও মেহেদি হাসান মিরাজ। দিনের শুরুটা ভালো হয়নি সফরকারীদের। জয়াবিক্রমার কৌশল ও বুদ্ধির কাছে পরাস্ত হয়ে লেগ বিফোরের ফাঁদে পড়েন লিটন দাস। মাত্র ১৪ বল টিকলো মিরাজের সঙ্গে তার জুটি।

নতুন ব্যাটসম্যান তাইজুল ইসলামের সঙ্গে কিছু সময় ব্যাট করার সুযোগ পান মিরাজ। দু’জনের ব্যাটে রানও এসেছিল। কিন্তু খানিক সময় না পেরোতেই তাইজুলকে সাজঘরে ফেরান সিলভা। ৩০ বল মোকাবিলায় ২ রান করেন তাইজুল। এরপর ফেরেন তাসকিন আহমেদও। এরপর মিরাজকে নিজের চতুর্থ শিকার বানান আগের ইনিংসে ছয় উইকেট শিকারি জয়াবিক্রমা। আবু জায়েদ রাহীকেও সাজঘরে ফিরিয়ে জয় নিশ্চিত করেন জয়াবিক্রমা।

এর আগে, প্রথম ইনিংসে ২৪৩ রানে এগিয়ে থাকার পর দ্বিতীয় ইনিংসে ১৯৪ রান করে ইনিংস ঘোষণা করে লঙ্কানরা। লঙ্কানদের দেওয়া ৪৩৭ রানের লক্ষ্য মোকাবিলা করতে এসে ব্যর্থ হন আগের তিন ইনিংসে দারুণ ব্যাট করা তামিম ইকবাল। এরপর একে একে ব্যাটিং ব্যর্থতার পরিচয় দেন সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক ও মুশফিকুর রহিমরা।