আজ পিএসজি-সিটি দ্বৈরথ

psg-city.jpg

টেকনাফ টুডে ডেস্ক :
খবর > খেলা
পরিসংখ্যানের পাতায় পিএসজি-সিটি দ্বৈরথ

স্পোর্টস ডেস্ক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Published: 28 Apr 2021 01:46 PM BdST Updated: 28 Apr 2021 01:55 PM BdST

দুই কোচ পেপ গুয়ার্দিওলা ও মাওরিসিও পচেত্তিনোর লড়াইয়ে এগিয়ে ম্যানচেস্টার সিটির কোচ। চ্যাম্পিয়ন্স লিগে সেমি-ফাইনালের প্রথম লেগের লড়াইয়ে নামার আগে প্রতিপক্ষের মাঠে টানা ১৭ ম্যাচ জয়ের আত্মবিশ্বাসও সঙ্গী গুয়ার্দিওলার সিটির।

চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের প্রথম লেগে বুধবার পিএসজির মাঠে খেলবে ম্যানচেস্টার সিটি। ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ১টায়।

২০১৬ সালে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম ইংলিশ প্রিমিয়ার লিগের দলটিকে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে তুলতে পেরেছেন গুয়ার্দিওলা।

গত নভেম্বরে টটেনহ্যাম হটস্পার থেকে ছাঁটাই হওয়া পচেত্তিনো জানুয়ারিতে হাল ধরেন পিএসজির। আর্জেন্টাইন এই কোচের হাত ধরে সেমি-ফাইনালে ওঠার পথে শেষ ষোলোয় বার্সেলোনাকে এবং শেষ আটে বায়ার্ন মিউনিখকে বিদায় করে দেয় পিএসজি।

টটেনহ্যাম থেকে বহিষ্কারের পর এই প্রথম গুয়ার্দিওলার মুখোমুখি হচ্ছেন পচেত্তিনো। দুই কোচের ডাগআউটের এবং দুই দলের মাঠে লড়াই শুরুর আগের পরিসংখ্যান নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর পাঠকদের জন্য এই আয়োজন।

>> সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ পাঁচ ম্যাচের দুটিতে হারের তেতো স্বাদ পেয়েছে সিটি। তবে সবশেষ ৩৩ ম্যাচের পরিসংখ্যানে দলটির হার মোটে ৩টি; বাকি ৩০ ম্যাচের সবগুলোতেই জয়।

>> সব প্রতিযোগিতা মিলিয়ে প্রতিপক্ষের মাঠে সবশেষ ১৭ ম্যাচেই জয় পেয়েছে সিটি। ইংল্যান্ডের শীর্ষ লিগের দলগুলোর মধ্যে যা রেকর্ড। আগের রেকর্ডটিও ছিল তাদেরই; ২০১৭ সালের মে থেকে নভেম্বর মাসের মধ্যে টানা ১১ ম্যাচ জিতেছিল তারা।

>> ইউরোপিয়ান প্রতিযোগিতায় গুয়ার্দিওলার দল সর্বশেষ ১৬ অ্যাওয়ে ম্যাচের ১১টিতে জয় পেয়েছে। বাকি পাঁচ ম্যাচের দুটিতে হার, তিনটি ড্র। দুটি হারের স্বাদই তারা ইংল্যান্ডের মাঠে পেয়েছে। দেশের বাইরে অ্যাওয়ে ম্যাচে সিটি সবশেষ হেরেছিল ২০১৭-১৮ চ্যাম্পিয়ন্স লিগে, শাখতার দোনেৎস্কের বিপক্ষে ২-১ গোলে ব্যবধানে।

>> সব প্রতিযোগিতা মিলিয়ে পিএসজি তাদের শেষ ২৫ ম্যাচের ১৯টিতে জিতেছে। ড্র একটি, হার পাঁচটি। এই ২৫ ম্যাচে লিগ ওয়ানের চ্যাম্পিয়নরা গোল করেছে ৫৯টি, হজম করেছে ২১টি।

>> পিএসজির হয়ে খেলা শেষ ১৪ ম্যাচে ১৯ গোল করেছেন কিলিয়ান এমবাপে। এর মধ্যে হ্যাটট্রিক একটি। সাতবার করেছেন জোড়া গোল; সবশেষ গত শনিবার দুই গোল করেন লিগ ওয়ানে, মেসের বিপক্ষে ৩-১ ব্যবধানে জেতা ম্যাচে।

>> কোচিং ক্যারিয়ারে এর আগে ১৮ বার মুখোমুখি হয়েছেন পচেত্তিনো ও গুয়ার্দিওলা। জয়ের হিসেবে এগিয়ে সিটি কোচ; ১০ জয় পেয়েছেন তিনি, পচেত্তিনোর জয় মাত্র তিনটি।