বিতর্কিত জলসীমা থেকে বেইজিংকে জাহাজ সরানোর আহ্বান

6186.jpg

টেকনাফ টুডে ডেস্ক : দক্ষিণ চীন সাগরে উত্তেজনাপূর্ণ পরিস্থিতি বিরাজ করায় চীনকে তাদের সীমানায় থাকা জাহাজগুলোকে সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে ফিলিপাইনের ব্যবসায়িরা।

উপনিবেশ হওয়ায় ফিলিপাইনের প্রাকৃতিক সম্পদে ভাগ বসায় চীন। যে কারণে চীনকে অর্থনৈতিক ও সামরিকভাবে শক্তিশালী উল্লেখ করে তাদের সাম্রাজ্যবাদী শক্তি প্রদর্শন থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে ফিলিপাইনের আটটি ব্যবসায়িক গ্রুপ।

ব্লুমবার্গের খবরে বলা হয়েছে, জুলিয়ান ফেলিপ রিফ এলাকাটি ঐতিহাসিকভাবে ও আইন অনুসারে ফিলিপাইনের একটি ‘বিতর্কিত অঞ্চল’। গত বেশ কয়েক বছর ধরে, দক্ষিণ চীন সাগরের এ অঞ্চলটি চীনের নিয়ন্ত্রণে রয়েছে। এমনকি সেই অঞ্চল ও সমুদ্রসীমা দাবিও করছে দেশটি। ওই এলাকাগুলোর অংশ ছেড়ে দিতেই মূলত ফিলিপাইন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, মাকাতি বিজনেস ক্লাব এবং ফিলিপাইনের ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশনের অন্তর্ভুক্ত ওই ৮টি ব্যবসায়ী গ্রুপ বেইজিংকে উদ্দেশ করে বিবৃতি দেয়।

বিবৃতিতে বলা হয়েছে, শান্তিপূর্ণ সহাবস্থানের মাধ্যমেই আমরা যেন সবার জন্য সমৃদ্ধি অর্জন করতে পারি- ফিলিপাইন এবং অন্যান্য প্রতিবেশি দেশগুলির সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা জানিয়ে চীনা কর্তৃপক্ষের প্রতি আমরা এ আহ্বান জানাই।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আন্তোনি ব্লিনকেন এবং তার ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী টিওডোরো লকসিন জুনিয়র দক্ষিণ চীন সাগরে চীনা সামরিক জাহাজগুলির কার্যক্রম নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। সেখানে নিয়মিত সামরিক জাহাজ পাঠিয়ে চীনা কার্যক্রম নজরদারীতে রাখছে যুক্তরাষ্ট্র।