চকরিয়া উপজেলা সাব রেজিস্ট্রারের কার্যালয় ও বাসায় দুদকের অভিযান ; ঘুষের সাড়ে ৪ লাখ টাকা জব্দ

Chakaria-Picture-01-04-2021-1.jpg

এম.জিয়াবুল হক : চকরিয়া উপজেলা সাব-রেজিস্ট্রার অফিসে সরকারি সেবাখাতে ঘুষ লেনদেনের অভিযোগে এবার অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসময় সাব-রেজিস্ট্রার কার্যালয় থেকে নগদ ৪ লাখ ৪৮হাজার টাকা জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার (১ এপ্রিল) সন্ধ্যার সাতটার দিকে চকরিয়া সাব-রেজিস্ট্রারের কার্যালয়ে এ অভিযান শুরু রাত সাড়ে ১০টায় এই রির্পোট প্রস্তুতকালীণ সময়েে সাব রেজিস্ট্রারের বাসায় অব্যাহত রয়েছে।

অভিযান শেষ না হওয়ায় রাত সাড়ে দশটার দিকে এ ঘটনায় কাকে বা কয়জনকে আটক করা হয়েছে তা নিশ্চিত হওয়া সম্ভব হয়নি। তবে অভিযানের শুরু থেকে সাব রেজিস্ট্রার ছাড়াও আরো তিন কর্মকর্তা-কর্মচারীকে অফিসের ভেতরে বসিয়ে রেখে জিজ্ঞাসাবাদ করছেন দুদক টিম। অভিযানের বিষয়টি স্থানীয় সাংবাদিকদের কাছে নিশ্চিত করেছেন দুদক চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক রিয়াজ উদ্দিন

দুদকের অভিযান টিমের সদস্যরা বলেছেন, চকরিয়া উপজেলা সাব-রেজিস্ট্রার কার্যালয়ে দীর্ঘদিন ধরে জমির দলিল সম্পাদনের ক্ষেত্রে ঘুষের লেনদেন হয়ে আসছে। এইধরণের কিছু অভিযোগ দুদকে জমা পড়ে। এমনকি স¤প্রতি সময়ে চকরিয়া উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের বাসিন্দা রশিদ আহমদ নামের এক ব্যক্তির জমির দলিল রেজিস্ট্রেশনের জন্য উপজেলা সাব-রেজিস্ট্রার নাম ব্যবহার করে এক কর্মচারী মোটা অঙ্কের ঘুষ দাবি করেন।

মুলত ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে সর্বশেষ বৃহস্পতিবার (১ এপ্রিল) সকাল থেকে ছদ্মবেশে দুদক কর্মকর্তারা চকরিয়া উপজেলা সাব রেজিস্ট্রার কার্যালয়ে অবস্থান নেন। এসময় ভুক্তভোগী রশিদ আহমদ নামের ওই ব্যক্তির মাধ্যমে দুদক কর্মকর্তারা কৌশলে দলিল রেজিস্ট্রেশন বাবত অফিসের সংশ্লিষ্ট কর্মচারী ঘুষ দাবির বিষয়টি যাছাই করেন।

এরপরই রাত আনুমানিক সাতটার দিকে চকরিয়া থানা পুলিশের সহায়তায় চকরিয়া উপজেলা সাব রেজিস্ট্রার কার্যালয়ে অভিযানে নামেন দুদক চট্টগ্রাম কার্যালয়ের একটি টিম। এ সময় সাব-রেজিস্ট্রার কার্যালয়ের অফিস সহকারি শ্যামল ও মোহরার দুর্জয়ের হেজাফত থেকে দুদক টিম সারাদিনের (বৃহস্পতিবারের) ৪লাখ ৪৮ হাজার টাকা জব্দ করেন।

অভিযানে নেতৃত্বে দেয়া দুদক চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক রিয়াজ উদ্দিন বলেন, চকরিয়া সাব-রেজিস্ট্রার কার্যালয় থেকে অভিযান চালিয়ে ঘুষের ৪ লাখ ৪৮ হাজার টাকা জব্দ করা হয়েছে।

রাত সাড়ে দশটা দিকে তিনি বলেন, এখনো দুদকের অভিযান অব্যাহত রয়েছে। অভিযান শেষে বিস্তারিত জানানো হবে।##