অর্থনৈতিক অগ্রগতিতে উজ্জ্বল দৃষ্টান্ত বাংলাদেশ : বাইডেন

biden.jpg

টেকনাফ টুডে ডেস্ক : অর্থনৈতিক অগ্রগতির ক্ষেত্রে বাংলাদেশ উজ্জ্বল দৃষ্টান্ত বলে প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান উপলক্ষে দেওয়া এক ভিডিও বার্তায় এ কথা বলেন তিনি। আজ শুক্রবার জাতীয় প্যারেড গ্রাউন্ডের মঞ্চে এ ভিডিও বার্তা প্রচার করা হয়।

বাংলাদেশকে অপার সম্ভাবনা ও সুযোগের দেশ হিসেবেও অভিহিত করেন জো বাইডেন। বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে বাইডেন বলেন, ‘আমি আপনাকে ও বাংলাদেশের জনগণকে এ অভূতপূর্ব অর্জনের জন্য অভিনন্দন জানাই।’

শেখ হাসিনাকে উদ্দেশ করে তিনি আরও বলেন, আপনি ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছেন। এটি বিশ্বে উদারতা ও মানবতার একটি উজ্জ্বল উদাহরণ। এ সমস্যার দীর্ঘস্থায়ী সমাধানে যুক্তরাষ্ট্র অংশীদার হিসেবে কাজ করবে।

এ ছাড়া জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবিলায় বাংলাদেশের প্রতিশ্রুতির প্রশংসা করে তিনি বলেন, ‘আমার প্রশাসন এ বিষয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করবে। বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বকে গুরুত্ব দেয় যুক্তরাষ্ট্র।’

বার্তার শেষের দিকে বাইডেন বলেন, ‘আমরা বিশ্বাস করি, গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি উভয় দেশের প্রতিশ্রুতি দৃঢ় অংশীদারিত্বের ভিত্তি হিসেবে কাজ করবে।’ আগামী ৫০ বছর এবং তারও পরে বাংলাদেশের জনগণের জন্য আরও উজ্জ্বল একটি ভবিষ্যৎ তৈরিতে যুক্তরাষ্ট্র প্রস্তুত বলেও জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।