কাতারেই বাংলাদেশের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ

k-1.jpg

টেকনাফ টুডে ডেস্ক : শেষ তিনটি হোম ম্যাচ নিজেদের মাঠে খেলা হচ্ছে না বাংলাদেশের। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) জানিয়েছে, ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ‘ই’ গ্রুপের বাকি ম্যাচগুলো কাতারে অনুষ্ঠিত হবে।

এএফসি শুক্রবার তাদের ওয়েবসাইটে জানায়, ৩১ মে থেকে ১৫ জুনের মধ্যে বাছাইয়ের এশিয়ান অঞ্চলের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে হবে।

এএফসির এই সিদ্ধান্ত অনুযায়ী, আফগানিস্তানের বিপক্ষে নিজেদের মাঠে হোম ম্যাচ খেলার আশা তো বটেই, ওমান ও ভারতের বিপক্ষের হোম ম্যাচ খেলার আশাও শেষ হয়ে গেল বাংলাদেশের।

আগের সূচি অনুযায়ী আগামী ২৫ মার্চ আফগানিস্তানের বিপক্ষে, ৭ জুনে ভারতের বিপক্ষে এবং ১৫ জুন ওমানের বিপক্ষে বাছাইয়ের ম্যাচ ছিল বাংলাদেশের।

নতুন সূচি অনুযায়ী ভারত ও ওমানের বিপক্ষে ম্যাচের দিনক্ষণ বদলায়নি। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি হবে ৩ জুন।

অনিশ্চয়তার শুরুটা হয়েছিল আফগানিস্তান ম্যাচ থেকে। করোনাভাইরাস পরিস্থিতির কারণে দেশটি বাংলাদেশে আসতে রাজি ছিল না। বিষয়টি নিয়ে দেন-দরবারও চলছিল অনেক দিন ধরে। বাংলাদেশ অবশ্য নিজেদের মাঠে খেলার ব্যাপারে অনড় অবস্থানে ছিল। কিন্তু তাতে কাজ হলো না।

পাঁচ ম্যাচে চার হার ও এক ড্রয়ে ‘ই’ গ্রুপে তলানিতে আছে বাংলাদেশ। কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে ভারতের বিপক্ষে ড্র করে একমাত্র পয়েন্ট পেয়েছিল জেমি ডের দল।

বাছাইয়ের বাকি সাত গ্রুপের ম্যাচের নিরপেক্ষ ভেন্যুও দিয়েছে এএফসি। ‘এ’ গ্রুপের বাকি ম্যাচগুলো চীনে, ‘বি’ গ্রুপের ম্যাচ কুয়েতে, ‘সি’ গ্রুপের খেলা বাহরাইনে হবে।

সৌদি আরব ‘ডি’ গ্রুপ, জাপান ‘এফ’ গ্রুপ, সংযুক্ত আরব আমিরাত ‘জি’ এবং দক্ষিণ কোরিয়া ‘এইচ’ গ্রুপের বাকি ম্যাচগুলো আয়োজন করবে।