মাতামুহুরী নদীর ৮ পয়েন্টে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন ; ৮টি ড্রেজার ও পাইপ ধ্বংস, ২৫ হাজার টাকা জরিমানা

Chakaria-Pic-03-03-2021-1.jpg

এম.জিয়াবুল হক : চকরিয়া উপজেলার মাতামুহুরী নদী থেকে শক্তিশালী ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন কোনভাবে থামানো যাচ্ছেনা। ইতোর্পুবে প্রশাসনের পক্ষথেকে একাধিকবার অভিযান চালিয়ে জড়িতদের বিরুদ্ধে আইনী প্রদক্ষেপ হিসেবে বিপুল পরিমাণ জরিমানা করা হলেও বালু দুস্যতা এখনো অব্যাহত রয়েছে। এই অবস্থায় সর্বশেষ বুধবার (৩ মার্চ) উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে নদীতে ভাসমান বড় বেইজের ৩টি ড্রেজার মেশিন এবং ৫টি সেলোমেশিন ও বিপুল পরিমাণ পাইপ জব্দের পর গুড়িয়ে ধ্বংস করে দিয়েছেন। এছাড়া একটি ড্রেজারকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে আদালত।
চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.তানভীর হোসেন বুধবার দুপুর একটার থেকে বিকাল পর্যন্ত মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্টে এ অভিযান পরিচালনা করেন।
আদালতের কর্মকর্তারা বলেছেন, বেশকিছু দিন ধরে মাতামুহুরী নদীর বাটাখালী ব্রীজের খোন্দকার পাড়া থেকে রামপুর পরিষদ সংলগ্ন রেল ব্রীজ পর্যন্ত এক কিলোমিটার এলাকার বিভিন্ন পয়েন্টে ভাসমান বড় বেইজের ড্রেজার মেশিন ও সেলো মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছেন কতিপয় লোকজন।
বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আসলে বুধবার দুপুরে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে বালু উত্তোলন কাজে ব্যবহৃত তিনটি ড্রেজার ও পাঁচটি সেলো মেশিন এবং বিপুল পরিমাণ পাইপ জব্দ করে। পরে এগুলো গুড়িয়ে ধ্বংস করা হয়।
অভিযানে উপস্থিত ছিলেন চিরিংগা ইউনিয়ন ভুমি কর্মকর্তা সলিম উল­াহ, চকরিয়া থানার এসআই মাঈন উদ্দিন, আদালতের পেশকার দীপক বডুয়া, ভুমি অফিসের কর্মকর্তা এবং থানার পুলিশ ফোর্স।
আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মো. তানভীর হোসেন বলেন, দীর্ঘদিন ধরে মাতামুহুরীর নদীর বিভিন্ন পয়েন্ট থেকে অসাধু ব্যক্তি ড্রেজার ও সেলোমেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। এতে একদিকে নদীতে ব্যাপক ভাঙ্গনের তাণ্ডব চলছে, অন্যদিকে সরকার হারাচ্ছে বিপুল অংকের রাজস্ব। তাই বিষয়টি জনস্বার্থে আইন পরিপন্থি কর্মকাণ্ড হওয়ায় জানতে পেরে সেখানে অভিযান চালাই।
তিনি বলেন, অভিযানে তিনটি ড্রেজার মেশিন, পাঁচটি সেলো মেশিন এবং বিপুল পরিমাণ পাইপ জব্দ পরে এগুলো গুড়িয়ে ধ্বংস করা হয়। এছাড়া একটি ড্রেজার মালিককে আইন লঙ্ঘনের অপরাধে ২৫ হাজার টাকা জরিমানা করেছে আদালত।##