চকরিয়ায় বনাঞ্চল থেকে লুটের সময় ১৩১ফুট চোরাই গাছ জব্দ ; আটক-২

Chakaria-Picture-22-02-21-1.jpg

এম.জিয়াবুল হক : চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী রেঞ্জের কাকারা বনবিটের অভিযানে কাঠসহ দুই ব্যক্তিকে আটক করা হয়েছে। শনিবার বিকালে উপজেলার কাকারা ইউনিয়ন্থ কাকারা বনবিটের সৃজিত আগর বাগান এলাকার এ অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়।
আটককৃতরা হলেন, কাকারা ইউনিয়নের পুলেরছড়া এলাকার মৃত হামিদ বখসু ছেলে জয়নাল (৩৮), একই ইউনিয়নের স্কুল পাড়া এলাকার ননি দে ছেলে সনজিত দে (৩০)।
অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন ফাসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো.মাজহারুল ইসলাম। তিনি বলেন, কক্সবাজার উত্তর বনবিভাগের আওতাধীন ফাঁসিয়াখালী রেঞ্জের কাকারা বনবিটের ২০০৭-০৮সালের সৃজিত আগর বাগান এলাকায় নিত্যদিনের ন্যায় টহলরত ছিলেন বনকর্মীরা। ওই সময় গাছ কাটার শব্দ শুনে গোপনে অভিযান নামে একদল বনকর্মীরা।
তাঁর (রেঞ্জ কর্মকর্তা) নির্দেশে কাকারা বনবিট কর্মকর্তা কামরুল হাসানের নেতৃত্বে বনকর্মীসহ একটি টিম আগর বাগান এলাকায় অভিযান চালিয়ে ১৩১ফুট আকাশমণি গাছসহ দুই চোরকে আটক করা হয়। এসময় বনবিভাগের কর্মীদের দেখে আটকদের সাথে থাকা অপর দুই সহপাঠী ঘটনাস্থল থেকে দৌড়ে পালিয়ে যায়। এনিয়ে সংশ্লিষ্ট বন আইনে তাদের বিরুদ্ধে কাকারা বনবিট কর্মকর্তা মো.কামরুল হাসান বাদী হয়ে মামলা রুজু করেছে।
ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন, কাকারা বনবিটের ২০০৭-০৮সালের সৃজিত আগর বাগান এলাকায় অভিযান পরিচালনা করে কাঠসহ দুই চোরকে আটক করা হয়। আটকদের কাছ থেকে কর্তনকৃত আকাশমনি ১৩১ফুট গাছ উদ্ধার পূর্বক জব্দ করা হয়েছে।
তিনি বলেন, আটক গাছ চোরদের বিরুদ্ধে বনজদ্রব্য আইনে মামলা রুজু করে তাদের আদালতে সোপর্দ করা হয়েছে। বনজদ্রব্য ধ্বংসকারী ও গাছ চোর চক্রের বিরুদ্ধে বনবিভাগের এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।#