যুক্তরাষ্ট্রে প্রবল শীতকালীন ঝড়ে ২১জনের মৃত্যু

e54.jpg

টেকনাফ টুডে ডেস্ক : যুক্তরাষ্ট্রে একটি শীতকালীন ঝড়ের কারণে এমন অনেক অঞ্চলে মারাত্মক হিমশীতল বাতাস, বরফ ও তুষারপাতের ঘটনা ঘটেছে যেখানে জমাট বাধা এমন পরিস্থিতি খুব কমই দেখা যায়।

দেশটির ৭৩ শতাংশেরও বেশি এলাকা তুষারের নিচে ঢাকা পড়েছে এবং ১৫ কোটিরও বেশি লোক শীতকালীন ঝড়ের সতর্কতার মধ্যে আছেন বলে মঙ্গলবার জানিয়েছে দেশটির জাতীয় আবহওয়া বিভাগ (এনডব্লিউএস) ।

অন্তত ২১ জনের মৃত্যুর জন্য ব্যাপক বিস্তৃত এই ঝড়কে দায়ী করা হয়েছে। টেনেসি, কেনটাকি ও লুইজিয়ানা রাজ্যে মৃত্যুর ঘটনা ঘটেছে বলে খবর হয়েছে।

মঙ্গলবার রাতে টেক্সাস আরেকটি বরফশীতল ঝড়ের মুখোমুখি হতে যাচ্ছে বলে সতর্ক করা হয়েছে। প্রবল ঠাণ্ডার মধ্যে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় রাজ্যটির বিস্তৃত এলাকাজুড়ে বিদ্যুৎ বিপর্যয় ঘটেছে।

একই ঝড় থেকে তৈরি হওয়া একটি টর্নেডোতে মঙ্গলবার সকালে নর্থ ক্যারোলাইনায় তিন জনের মৃত্যু ও ১০ জন আহত হয়েছেন। উদ্ধার কাজ চলছে বলে জানিয়েছেন রাজ্যটির কর্মকর্তারা।

বিবিসি জানিয়েছে, হিমশীতল এ ঝড়টি যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় প্রতিবেশী মেক্সিকোর উত্তর ও মধ্যাঞ্চলেও পৌঁছে গেছে, এসব অঞ্চলের লাখ লাখ বাসিন্দা দ্বিতীয় দিনের মতো বারবার বিদ্যুৎ বিপর্যয়ের মুখোমুখি হচ্ছে।

(বিস্তারিত আসছে)