চকরিয়ায় মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যান থেকে অবৈধ বসতি উচ্ছেদ:সংরক্ষিত বনভূমি উদ্ধার

Chakaria-Picture-26-11-2020-1.jpg

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :
চকরিয়া উপজেলার খুটখালী মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যানের কচ্ছপিয়া এলাকায় অভিযান চালিয়ে অবৈধ জবরদখলকারীর কবল থেকে উদ্ধার করা হয়েছে এক একর সংরক্ষিত বনভূমি। এ সময় গুঁড়িয়ে দেওয়া হয় সংরক্ষিত বনভূমি দখলে নিয়ে নির্মিত দুটি অবৈধ বসতি। বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে কচ্ছপিয়া এলাকায় এই অভিযান চালায় বনবিভাগ।
অভিযানে নেতৃত্ব দেন কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. তহিদুল ইসলাম। সাথে ছিলেন বনবিভাগের ফাঁসিয়াখালী ও ফুলছড়ি রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম, মেহেরঘোনা রেঞ্জ কর্মকর্তা মো. মামুন মিয়া, সিএস রেঞ্জ কর্মকর্তা, ডুলাহাজারা বনবিট কর্মকর্তাসহ ফরেষ্টার, সিপিজি ও ভিলেজারগণ।
ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম জানান, ফুলছড়ি রেঞ্জের নিয়ন্ত্রণাধীন মেধাকচ্ছপিয়া জাতীয় উদ্যানের (ন্যাশনাল পার্ক) প্রায় এক একর বনভূমি জবরদখলে নিয়ে সেখানে নির্মাণ করা হয় অবৈধ বসতি। সেই বসতি গুঁড়িয়ে দিয়ে দখলমুক্ত করা হয়েছে সংরক্ষিত বনভূমি। অভিযানে সরাসরি নেতৃত্ব দেন বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. তহিদুল ইসলাম।
রেঞ্জ কর্মকর্তা আরো জানান, যেখানেই সংরক্ষিত বনভূমি জবরদখল করা হবে, সেখানেই সাঁড়াশি অভিযান চালিয়ে দখলে নেওয়া বনভূমি জবরদখলমুক্ত করা হবে। এতেও কাজ না হলে প্রয়োজনে বন আইনে মামলা রুজু করা হবে।##