লিবিয়ায় জিম্মিকারীদের হাতে প্রাণ গেলো ২৬ বাংলাদেশির

safe_image.jpg

অনলাইন ডেস্ক |

লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর মিজদাহ-তে কমপক্ষে ২৬ জন বাংলাদেশিকে গুলি করে হত্যা করেছে জিম্মিকারীরা। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বিষয়টি নিশ্চিত করেন।

বৃহস্পতিবার দেশটির মিজদা শহরে এ ঘটনা ঘটে। লিবিয়ার ত্রিপলীতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, কাজের খোঁজে বেনগাজী থেকে ত্রিপলী যাবার পথে মিজদাহ এলাকায় অপহরণকারীদের খপ্পরে পড়ে ২৬ বাংলাদেশিসহ ৩৮ জন। মরুভূমিতে অপহরণকারীরা তাদের আটকে মুক্তিপণ দাবি করে। একপর্যায়ে অপহৃতদের একজন অপহরণকারীদের দলনেতাকে হত্যা করে। এতে ক্ষিপ্ত হয়ে অপহরণকারীরা নির্বিচারে সবার ওপর গুলি চালায়। এতে এ হতাতের ঘটনা ঘটে। নিহত বাংলাদেশিদের মরহেদ মিজদাহ হাসপাতালে সংরক্ষিত রয়েছে।

বাংলাদেশ দূতাবাস হতে মিজদাহ হাসপাতালের পরিচালক টেলিফোনে এ বিষয়ে বাংলাদেশ দূতাবাসকে জানান যে, উক্ত মৃতদেহসমূহ বর্তমানে মিজদাহ হাসপাতালের মর্গে পরিবর্তী প্রক্রিয়ার জন্য সংরক্ষিত রয়েছে। অন্যদিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালকের সাথে যােগাযােগ করা হলে তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করেন এবং উক্ত মৃতদেহ সমূহের বিষয়ে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান।

এ ঘটনায় আহত আনুমানিক ১১ জন বাংলাদেশিকে জিনতান হাসপাতালে প্রাথমিক চিকিৎসা প্রদান করে অধিকতর উন্নত চিকিৎসার জন্য ত্রিপলী মেডিকেল সেন্টারে (টিএমসি)-তে প্রেরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

লিবিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ সেকান্দার আলী বলেন, বিভিন্ন মিলিশিয়া গ্রুপ সেখানে তৎপর আছে। তাদের কেউ ঘটনাটা ঘটিয়ে থাকতে পারে। আমরা লিবিয়ার সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানতে চেয়েছি।