সরি

saiful-2.jpg

সাইফুল ইসলাম : সরি একটি সিম্পল শব্দ। কিন্তু এর অর্থ ও বিশ্লেষণ ব্যাপক। সরি বলে পার পাওয়া সমাজের এক শ্রেণির মানুষের জন্য এটি একটি কৌশল ও পন্হা। আপনি শুধু সরি বলে আপনি আপনার দায় কখনো এড়াতে পারবেন কী?

আপনি একজন মানুষকে ঘন্টার পর ঘন্টার বসিয়ে রেখে আপনার প্রয়োজনীয় কাজ সেরে এসে একটা সিম্পল শব্দ সরি বলে মনে করলেন যে, আপনি পার পেয়ে গেলেন, তা কী করে হয়?

যাকে দীর্ঘক্ষণ বসিয়ে রেখেছেন সে ব্যক্তিও ঐ সময়ে তার কিছু গুরুত্বপূর্ণ কাজ করতে পারতেন। আপনি তাকে বসিয়ে না রেখে বলতে পারতেন আমার আসতে একটু সময় লাগবে। অথবা আপনি তাকে বলতে পারতেন,আমি আসতে কিছুক্ষণ সময় লাগতে পারে এসময়ে আপনি আপনার কোন কাজ থাকলে সেরে ফেলুন। ব্যাস তাহলে উভয় পক্ষের জন্য ভালো হয়।

আপনি যাকে সরি বলবেন তার মনে ইতিমধ্যে আপনার জন্য কী কষ্ট সৃষ্টি হয়েছে আপনি তা বুঝার চেষ্টা করুন! সে হয়তো আপনাকে সম্মান দেখিয়ে মুখে বলবে ঠিক আছে ভাই অথবা ঠিক আছে বন্ধু। কিন্তু তার অন্তরের ভেতরে আপনার জন্য একটা যে নেগেটিভ ধারনা জন্মাবে, তা কখনো ভোবে দেখেছেন কী?

সুতরাং সরি শব্দের প্রয়োগ বা ব্যবহার আমরা পারতপক্ষে যত কম করতে পারি ততই ভালো হয়। সেটা বন্ধুদের ক্ষেত্রে হোক অথবা আপনার পরিচিত কোন সম্মানিত জনের ক্ষেত্রে হোক।