টেকনাফ সমুদ্র সৈকতে মৃত ডলফিন

92356957_2853129078105113_5081047036741025792_n.jpg

টেকনাফ টুডে ডেস্ক : করোনাভাইরাসের কারণে পর্যটকশূন্য কক্সবাজার সমুদ্র সৈকতে খেলা করা ডলফিনের মৃতদেহ সৈকতে জোয়ারের পানিতে ভেসে এসেছে । প্রাথমিকভাবে জেলেদের জালে আটকে বা আঘাত পেয়ে মারা যাচ্ছে বলে স্থানীয়দের ধারণা।

সাগর উপকূলীয় এলাকাবাসী জানায়, গত দুই দিনে টেকনাফ উপকূলে ভেসে এসেছে দুইটি বিশাল আকৃতির ডলফিন, দরিয়ানগরের প্যারাসুট পয়েন্টে দুইটি ও একটি কাছিম মৃত দেখতে পায় স্থানীয় বাসিন্দারা। অথচ কক্সবাজার সমুদ্র সৈকতে বিরল ডলফিন দল বেঁধে খেলা করতে দেখা গেছে কয়য়েকদিন আগে। কিন্তু জেলেদের উৎপাতে কদিন ধরে এই ডলফিন দেখা যাচ্ছিলো না।
সৈকতে মৃত ডলফিন

শনিবার (৪ এপ্রিল) টেকনাফের শাপলাপুরে ভেসে আসে মৃত ডলফিন। স্থানীয় উন্নয়ন কর্মী জালাল উদ্দিন নামে একজন তার ফেসবুকে লিখেছেন, কি দুর্ভাগ্য আমাদের। কিছুদিন হলো ডলফিনের খেলা দেখেছি। কিন্তু কয়েকদিন না যেতেই ডলফিনের মৃতদেহ দেখতে হলো।

জেলেদের বরাত দিয়ে টেকনাফের বাহারছড়া ইউপি চেয়ারম্যান মৌলভী আজিজ বার্তা২৪.কম-কে বলেন, জোয়ারের সময় দুই-একটি মৃত ডলফিন তীরে আসে। পরবর্তীতে ভাটার সময় সেটি চলে যায়। কেন ডলফিন মারা যাচ্ছে সে বিষয়ে তিনি কিছু জানাতে পারেনি।

উল্লেখ্য যে, কক্সবাজার সমুদ্র সৈকতে বিভিন্ন পয়েন্টে ২৩ মার্চ (সোমবার) সকাল থেকে এক দল ডলফিন খেলা করতে দেখা যাচ্ছিলো। ১০ থেকে ১২টি ডলফিনের এই দলটি সকাল ৯টা থেকে সাগরের নীল জলে লাফিয়ে লাফিয়ে খেলছিলো।