মার্কিন দুই গুপ্তচরকে ১৫বছরের জেল দিলো ইরান

golam.jpg

টেকনাফ টুডে ডেস্ক : যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে (সিআইএ) তথ্য সরবারহকারী দুই গুপ্তচরকে ১৫ বছরের জেল দিয়েছে ইরান। আজ মঙ্গলবার ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলামহোসেইন ইসমাইলি এ তথ্য জানান।

সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম দ্য ন্যাশনাল’র প্রতিবেদনে জানানো হয়,ইরানের বিচার বিভাগীয় ওয়েবসাইট থেকে লাইভ ভিডিও বার্তায় মুখপাত্র গোলামহোসেইন ইসমাইলি বলেন, ‘মার্কিন গোয়েন্দা সংস্থাকে (সিআইএ) তথ্য সরবরাহকারী দুই গুপ্তচরকে শনাক্ত করা হয়েছে। গুপ্তচরবৃত্তি এবং ইরানের জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে কাজ করার অভিযোগে তাদের ১৫ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।’

ওই ভিডিও বার্তায় গোলামহোসেইন আরও বলেন, ‘ওই দুই গুপ্তচর একটি দাতব্য প্রতিষ্ঠানের অধীনে কাজ করত। তদন্তের স্বার্থে তাদের নাম পরিচয় প্রকাশ করা হচ্ছে না।’

প্রসঙ্গত, ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের একতরফা সিদ্ধান্তে সরে যাওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে পুরোনো দ্বন্দ্ব আরও বাড়তে থাকে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ২০১৮ সালে ওই চুক্তি থেকে সরে গিয়ে তেহরানের ওপর কঠোর অর্থনৈতিক অবরোধ আরোপ করে ওয়াশিংটন।

এরপর ইরানের উপকূলে হরমুজ প্রণালিতে দুই দফায় ছয়টি তেলবাহী জাহাজে বিস্ফোরণের ঘটনা, মার্কিন ড্রোনে গুলি করে বিধ্বস্ত, জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা এবং সর্বশেষ মার্কিন ঘাঁটিতে ইরানের হামলায় দুই দেশের মধ্যকার সম্পর্ক আরও খারাপ হয়েছে।