বদরখালীতে আবদুল হান্নান সড়ক উদ্বোধন করলেন সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টার্চায

Chakaria-Picture-22-01-2020-Zafar-1-1-scaled.jpg

এম.জিয়াবুল হক : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টার্চায বলেছেন, এশিয়া মহাদেশে উপনিবেশ শাসন সংরক্ষনে এখনো দেশসেরা সমবায়ী প্রতিষ্ঠান কক্সবাজারের চকরিয়া উপজেলার বদরখালী সমিতি। তেমনি এই জনপদে একজন শ্রেষ্ট্র মানুষ ছিলেন আবদুল হান্নান মিয়া। তিনি জীবন সায়ানে এসেও সমবায়ীদের স্বার্থরক্ষায় অবিচল ছিলেন। সমবায়ী প্রতিষ্ঠানকে কীভাবে দেড় হাজার সভ্য ও ৪০ হাজার পোষ্যদের প্রাণের ঠিকানা হিসেবে গড়তে হয় তিনি কর্মের মাধ্যমে সেটি করে দেখিয়েছেন। আজকের প্রেক্ষাপটে আবদুল হান্নানের মতো সমাজহিতেষী মানুষের বড়ই প্রয়োজন। তিনি বলেন, বদরখালী সমিতি সভ্য পোষ্যদের জীবন মানন্নোয়নে যেমন যুগের যুগ আস্থার ঠিকানা হিসেবে কাজ করবেন, তেমনি ভালো কাজের মাধ্যমে আবদুল হান্নান এই জনপদের মানুষের কাছে স্বরণীয় হয়ে থাকবেন। আজকের স্বরণসভা সেটি প্রমাণ করে। এভাবে গুনীজনদেরকে সম্মান জানাতে হবে। তাহলে দেশ এগিয়ে যাবে। সমাজ উপকৃত হবে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারী) চকরিয়া উপজেলার বদরখালী ইউনিয়নে বরণ্য ব্যক্তিত্ব সাবেক চেয়ারম্যান ও সমিতির প্রয়াত সভাপতি আবদুল হান্নান বিএ’র স্বরণসভা ও ‘হৃদয়ে হান্নান’ নামক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী একথা বলেন।
অনুষ্ঠানের আগে প্রতিমন্ত্রী স্বপন ভট্টার্চায ও চকরিয়া পেকুয়া আসনের এমপি জাফর আলম ফলক উন্মোচনের মাধ্যমে বরণ্য ব্যক্তিত্ব আবদুল হান্নান বিএ’র নামে একটি সড়ক উদ্বোধন করেন। অনুষ্ঠান উপলক্ষে পরিবারের পক্ষথেকে অন্তত ৬০ হাজার মানুষের জন্য জেয়াপতের (মেজবান) আয়োজন করা হয়।
আবদুল হান্নান স্মৃতি ফাউন্ডেশনের আয়োজনে স্বরণসভা উদযাপন পরিষদের সভাপতি ও বদরখালী সমিতির সাবেক সম্পাদক দেলোয়ার হোছাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত স্বরণসভায় প্রধান অতিথির বক্তব্য দেন সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য।
অনুষ্ঠিত স্বরণসভায় বিশেষ অতিথির বক্তব্য দেন চকরিয়া পেকুয়া আসনের এমপি ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম, কক্সবাজার সদর রামু আসনের এমপি সাইমুম সরওয়ার কমল, মহেশখালী কুতুবদিয়া আসনের এমপি আলহাজ আশেক উল্লাহ রফিক, চট্টগ্রাম সমবায় অধিদপ্তরের যুগ্ম নিবন্ধক আশীষ কুমার বড়–য়া, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান, আওয়ামী তাঁতীলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি সাধনা দাশ, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, চকরিয়া থানার ওসি তদন্ত একেএম শফিকুল আলম চৌধুরী, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী, মাতামুহুরী উপজেলা আওয়ামীলীগের সভাপতি চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা, সাধারণ সম্পাদক চেয়ারম্যান মহসিন বাবুল, বদরখালী ইউপি চেয়ারম্যান খাইরুল বশর, বদরখালী সমিতির সভাপতি হাজী নুরুল আলম সিকদার, সম্পাদক নুরুল আমিন জনি, সহ-সভাপতি আলী মোহাম্মদ কাজল প্রমুখ।
সভার শুরুতে পরিবারের পক্ষথেকে বক্তব্য দেন মরহুম আবদুল হান্নানের বড়ছেলে আওয়ামীলীগ নেতা নুরে হাবিব তছলিম, ছোটছেলে সাবেক ইউপি চেয়ারম্যান নুরে হোছাইন আরিফ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরণসভা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রশিদ আহমদ, পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির সচিব আবুল কাশেম, কমিটির সদস্য সাংবাদিক জহিরুল ইসলাম, চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি ওয়ালিদ মিল্টন, বদরখালীর সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলী চৌধুরী, বদরখালী সমিতির সাবেক সহসভাপতি মাস্টার শাহাব উদ্দিন, বদরখালী সমিতির পরিচালক আবদুল আজিজ, হাফেজ আহমদ, জসিম উদ্দিন টিটু, আহমদ আলী মাঝু, মোহাম্মদ ইছহাক, আলী আকবর, কুতুব উদ্দিন, এ.এইচ.এম পারভেজ ও আবু তাহের, মাতামুহুরী উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শাহাব উদ্দিন শাকিল, চকরিয়া পৌর আওয়ামীলীগ নেতা লায়ন আলমগীর চৌধুরী, বদরখালী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ভুট্টো সিকদার, ইউনিয়ন যুবলীগের সভাপতি ইউনুছ ছিদ্দিকী, সাধারণ সম্পাদক হাজি হামিদ উল্লাহ প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, বদরখালী সমিতির সাবেক ও বর্তমান কমিটির সকল নেতৃবৃন্দ, ইউনিয়নের সর্বস্তরের জনসাধারণ উপস্থিত ছিলেন।
স্বরণসভা শেষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টার্চায এবং অতিথিবৃন্দ বদরখালী সমিতির আয়োজনে এক মতবিনিময় সভায় অংশনেন। ##