ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপক যন্ত্রের গণ-উৎপাদন চালাচ্ছে উত্তর কোরিয়া

sk-1.jpg

টেকনাফ টুডে ডেস্ক : ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপক যন্ত্রের ব্যাপকভিত্তিক উৎপাদন চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। এমনটাই জানিয়েছে জাপানি বার্তা সংস্থা কিয়োদো। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের এক নির্দেশের পরিপ্রেক্ষিতে এই উৎপাদন চলছে বলে জানিয়েছে বার্তা সংস্থা কিয়োদো।

জানা যায়, কিম গত ফেব্রুয়ারিতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বহন ও উৎক্ষেপণকারী বিশাল লরি নির্মাণের নির্দেশ দিয়েছিলেন। এ ধরনের লরিতে করে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র এক স্থান থেকে আরেক স্থানে বহন এবং যে কোন সময় যে কোন স্থান থেকে নিক্ষেপ করা যায়। তবে এতদিন হাতে গোনা কিছু লরি দিয়ে এসব ক্ষেপণাস্ত্র বহন করা হলেও এগুলোর গণ-উৎপাদন শুরু করেনি পিয়ংইয়ং।
জাপানি বার্তা সংস্থাটি জানিয়েছে, উত্তর কোরিয়া এরকম ৭০টি লরি তৈরির যন্ত্রাংশ আমদানি করার জন্য কয়েক কোটি ডলার বাজেট বরাদ্দ দিয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোও উত্তর কোরিয়ার পক্ষ থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন যন্ত্রের গণ-উৎপাদনের খবর জানতে পেরেছে। এসব সংস্থা এখন এ তথ্য জানার চেষ্টা করছে যে, পিয়ংইয়ং ঠিক কি পরিমাণ লরি উৎপাদন করছে এবং এগুলো উৎপাদনের কাজ কতখানি অগ্রসর হয়েছে।