বাংলাদেশ নৌবাহিনী প্রধানের ভারত সফর : ভারতীয় নৌবাহিনী প্রধানের সাথে সৌজন্য সাক্ষাত

navy-2-scaled.jpg

সংবাদ বিজ্ঞপ্তি : ভারত সফররত বাংলাদেশ নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী মঙ্গলবার (১০-১২-২০১৯) ভারতের নৌপ্রধান এডমিরাল করম্বীর সিং (Admiral Karambir Singh) এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। সাক্ষাতকালে তিনি নৌপ্রধানের সাথে পারস্পরিক কুশল বিনিময় করেন এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এ সময় দু’দেশের মধ্যকার যৌথ প্রশিক্ষণ মহড়া ও শুভেচ্ছা সফর আয়োজন, সমুদ্র জরিপ কাজে পারস্পরিক সহযোগিতাসহ ভারত মহাসাগরীয় অঞ্চলে অনুষ্ঠিতব্য ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস), আন্তর্জাতিক সমুদ্র মহড়া মিলান-২০২০ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। এর আগে, নৌপ্রধান নয়াদিল্লীর ভারতীয় নৌবাহিনী সদর দপ্তরে পৌঁছালে নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

সফরকালে নৌপ্রধান ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Mr. Rajnath Singh), দেশটির চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান ও সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত (General Bipin Rawat), বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং (Air Chief Marshal Rakesh Kumar Singh), প্রতিরক্ষা সচিব অজয় কুমার (Mr Ajay Kumar), সাউদার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং ইন চিফ ভাইস এডমিরাল অনিল কুমার চাওলা (Vice Admiral Anil Kumar Chawla), ইস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং ইন চিফ ভাইস এডমিরাল অতুল কুমার জৈন (Vice Admiral Atul Kumar Jain) এর সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। এছাড়া, সফরের অংশ হিসেবে নৌবাহিনী প্রধান ভারতের ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল, দেশটির নৌবাহিনী জাহাজ ও প্রশিক্ষণ ঘাঁটিসহ কোচিন শীপইয়ার্ড পরিদর্শন করেন।

নৌপ্রধানের এ সফরের মধ্য দিয়ে প্রতিবেশী বন্ধুপ্রতিম দেশ ভারত ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যকার পেশাগত সম্পর্ক উন্নয়নসহ প্রশিক্ষণ ও বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা আরো বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

উল্লেখ্য, ৫দিনের এই রাষ্ট্রীয় সফরে বাংলাদেশ নৌবাহিনী প্রধান গত ০৭ ডিসে¤¦র ২০১৯ তারিখে ঢাকা ত্যাগ করেন।