রোহিঙ্গাদের ফিরিয়ে নিন: মিয়ানমারকে মুন

Ban-ki-moon.jpg

ঢাকায় রেডিসন ব্লু হোটেলে সাংবাদিকদের সঙ্গে বান কি মুন। ছবি- সংগৃহীত

ডেস্ক নিউজ |

রোহিঙ্গাদের দুর্দশরার চিত্র তুলে ধরে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন বলেছেন, ‘কয়েকদিন আগে আমি রোহিঙ্গাদের অবস্থা দেখতে কক্সবাজারে গিয়েছিলাম। বিষয়টি আমাকে নাড়া দিয়েছে, আমি দুঃখ পেয়েছি। আমি ভেবে পাচ্ছি না যে, ১২ লাখ মানুষ এত কম জায়গায় কি করে বাস করছেন। তাদের অবশ্যই নিজ ভূমিতে ফিরে যেতে হবে।’

শনিবার রাজধানীর একটি অভিজাত হোটেলে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে এক বৈঠক শেষে একথা বলেন তিনি।

বান কি মুন বলেন, ‘আমি মিয়ানমারকে অনুরোধ করব তারা যেন অতিদ্রুত রোহিঙ্গাদের নিরাপদে নিজ দেশে ফিরিয়ে নিয়ে যায়। মিয়ানমারের উচিত রোহিঙ্গাদের বিশ্বাস অর্জন করে নিরাপদে তাদের নিয়ে যাওয়া। রোহিঙ্গা ইস্যুর রাজনৈতিক সমাধান চায় জাতিসংঘ।’

এর আগে শুক্রবার রাতে ঢাকায় পৌঁছান মুন। এই সফরে তিনি আজ বিকালে রাজধানীর আর্মি স্টেডিয়ামে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১৩তম সমাবর্তনে বক্তৃতা করবেন।

শনিবার বেলা ১১টায় শুরু হওয়া বৈঠকে বান কি মুন বলেন, রোহিঙ্গা সংকট বাংলাদেশের একার পক্ষে সমাধান করা সম্ভব নয়। বিশ্বের অন্য দেশগুলো কেউ এগিয়ে আসতে হবে।

উল্লেখ্য, চলতি বছরের ৯ জুলাই জলবায়ুবিষয়ক বৈশ্বিক অভিযোজন কমিশনের সম্মেলনে যোগ দিতে ঢাকায় এসেছিলেন বান কি মুন। ওই সফরের সময় মিয়ানমার থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের খোঁজখবর নিতে তিনি কক্সবাজার গিয়েছিলেন। এর আগে ২০১১ সালে জলবায়ুবিষয়ক সম্মেলনে যোগ দিতেও ঢাকায় এসেছিলেন তিনি।