আয়কর মেলার ৪দিনে ১কোটি ৩৬লাখ টাকা কর আদায় : মঙ্গলবার চকরিয়ায় করদাতাদের মিলনমেলা

c-5.jpg

এম.এ আজিজ রাসেল : সুষ্ঠুভাবে শেষ হয়েছে চার দিনব্যাপী আয়কর মেলা। চার দিনে মোট ১ কোটি ৩৬ লাখ ২২ হাজার ৭২ টাকা কর আদায় হয়েছে। মোট রিটার্ন দাখিল করেছেন ৩ হাজার ৩৭৬ জন করদাতা। সেবা গ্রহণ করেছেন প্রায় ৫ হাজার মানুষ। সোমবার সমাপনী দিনে আদায় হয়েছে ৪৬ লাখ ৭৬ হাজার ৫২৭ টাকা। রিটার্ন দাখিল করেছেন ১ হাজার ২৬১ জন করদাতা। এই দিন নতুন ২৪৫ জন করদাতার কাছ থেকে ২ লাখ ৬৫ হাজার টাকা কর আদায় হয়েছে। গত শুক্রবার মেলার উদ্বোধন হয়। মেলার প্রথমদিন শুক্রবার ১৭ লাখ ৯২ হাজার ৫৬১ টাকা আয়কর আদায় হয়। শনিবার দ্বিতীয় দিন আদায় হয়েছে ৩৭ লাখ ৭ হাজার ৬৫৫ টাকা। তৃতীয় দিন কর আদায় হয়েছে ৩৩ লাখ ৬২ হাজার ৫৭৫ টাকা।

মেলার শেষ দিন উপলক্ষে করদাতাদের উপচে পড়া ভিড় ছিল। প্রবীণদের পাশাপাশি নবীনরাও সমানতালে কর দিচ্ছে স্বতঃস্ফূর্তভাবে। এছাড়া মেলায় নারীদের অংশগ্রহণও চোখে পড়ার মতো। বিশেষ করে পেশাজীবী, চাকুরিজীবী, তরুণ করদাতা, নারী করদাতা এবং ই-পেমেন্ট বুথে সম্মানিত করদাতাদের ছিল ব্যাপক উপস্থিতি।

মেলায় ই-টিন সার্টিফিকেট প্রদান, আয়কর রিটার্ন পুরণে সহায়তা প্রদান, আয়কর রিটার্ন গ্রহণসহ আয়কর বিষয়ে অন্যান্য সেবাসমুহ দেয়া হয়েছে। সহজেই সেবা পাওয়ায় খুশি করদাতারাও।

আয়কর রিটার্ন জমা দিতে আসা আজিম নিহাদ বলেন, কোনো প্রকার ঝামেলা ছাড়াই রিটার্ন জমা দেওয়া যাচ্ছে। সহায়তা কেন্দ্র থেকে সব ধরনের প্রশ্নের উত্তর পাওয়া যাচ্ছে। সব মিলে বলা যায় এবারের আয়কর মেলা অন্যবারের চেয়ে ভালো এবং মনোরম।

কর অঞ্চল-৪ এর কক্সবাজার আঞ্চলিক কার্যালয়ের সহকারি কর কমিশনার নিপুন চন্দ্র দে জানান, মেলায় করদাতাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। কর প্রদানে মানুষের আগ্রহের পরিমাণও বাড়ছে। উৎসবের আমেজে মানুষ দলে দলে আয়কর মেলায় রিটার্ন জমা দিয়েছে।

কর অঞ্চল-৪ কক্সবাজার কার্যালয়ের কর্মকর্তা মোহাম্মদ আমান উল্লাহ বলেন, কর দেয়া এখন আনন্দের বিষয়, গর্বের বিষয়। মানুষ এখন কোনো রকম হয়রানি ছাড়াই স্বাচ্ছন্দ্যে আয়কর রিটার্ন জমা দিচ্ছেন। বিশেষ করে আমরা দেখছি, মেলায় নারী করদাতাদের উপস্থিতি বেশ ভালো। যা আমাদের অনুপ্রাণিত করছে, উৎসাহিত করছে, আশাবাদি করছে। তিনি আরও বলেন মঙ্গলবার চকরিয়ায় আয়কর মেলা অনুষ্ঠিত হবে। তিনি আশা করেন সেখানেও করদাতারা উৎসাহ-উদ্দীপনায় কর দিবেন।