চকরিয়া জমজম হাসপাতালের কার্যক্রম পরিদর্শনে জাতিসংঘের বিশেষজ্ঞ প্রতিনিধিদল

Chakaria-Picture-13-11-19-1.jpg

এম.জিয়াবুল হক : জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্যসংস্থার ৭ সদস্যে একটি বিশেষজ্ঞ প্রতিনিধিদল কক্সবাজারের চকরিয়া উপজেলার বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান চকরিয়া জমজম হাসপাতাল পরিদর্শন করেছেন। গতকাল বুধবার দুপুরে প্রতিনিধিদল হাসপাতালে পৌঁছালে তাদেরকে প্রথমে অর্ভ্যথনা জানান হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মো.গোলাম কবির। ওইসময় উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা কমিটি সদস্য জালাল আহমদ, আশেক উল­াহ, মাষ্টার আলী আহমেদ, পরিচালক রিয়াজ মো: রফিক ছিদ্দিকী ও পরিচালক ফখরুল আনাম।
পরির্দশনকালে প্রতিনিধিদলের সদস্যরা জমজম হাসপাতালের উন্নত চিকিৎসা সেবা, বর্জ্য ব্যবস্থাপনা এবং হাসপাতালের সেবার মান নিয়ে ভূয়সী প্রসংশা করেন। ওইসময় প্রতিনিধি দলের সদস্যগণ দুইটি আলাদা টিমে বিভক্ত হয়ে হাসপাতালের চিকিৎসা সেবার মান, পরীক্ষা নিরীক্ষার পদ্ধতি ও মান, ডায়াগনস্টিক সেন্টার, রেডিওলজী বিভাগ, ঔষধ ব্যবস্থাপনা ও বিপনন, স্টকে রক্ষিত মালামালের গুণগত মান, সেবা নিতে আসা রোগীর পরিচর্যা, অপারেশনে ব্যবহার করা যন্ত্রপাতির মান, জরুরী বিভাগসহ বিভিন্ন ওয়ার্ড ও কেবিনের ভর্তি রোগীর চিকিৎসা সেবার মান ইত্যাদি বিষয়ে দীর্ঘ ৪ ঘন্টা ব্যাপি হাসপাতালে সকল কার্যক্রম সরজমিনে পরিদর্শন করে প্রমাণ্য চিত্র সংগ্রহ করেন।
পরিদর্শনকালে প্রতিনিধিদলটি জমজম হাসপাতালের বিশেষজ্ঞ ডাক্তার, নার্স, সুপারভাইজার, ব্রাদার, ওয়ার্ড বয়, ক্লিনারসহ সকল পর্যায়ের সেবা দানকারী কর্মকর্তা, কর্মচারীদের সাথে মতবিনিময় ও সেবা কার্যক্রমের উপর অভিজ্ঞতা বিনিময় করেন। হাসপাতালের যাবতীয় কার্যক্রম পরিদর্শন ও পর্যবেক্ষণ শেষে সকলকে নিয়ে মতবিনিময় সভায় মিলিত হন।
অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে ডা: এমডি তৌহিদুল ইসলাম, মিস সারাওয়াছতি কর্মছায়া, মিস প্রিরানা ডেঙ্গল, মিস সুজাতা আওয়াল, মিস সুজাতা সিং, মিস খ্রিসা রানা, মিস তানিয়া আহমেদ চৌধুরী এবং জমজম হাসপাতালে পক্ষ থেকে ব্যবস্থাপনা পরিচালক মো: গোলাম কবির, হাসপাতালের সুপারিন্টেন্ডেন্ট ডা: মো: ফয়জুর রহমান, মেডিসিন বিশেষজ্ঞ ডা: মো: হুমায়ুন কবির, অর্থোপেডিক্স বিশেষজ্ঞ ডা: দেলোয়ার হোসেন, নবজাতক ও শিশু বিশেষজ্ঞ ডা: আমির হোসেন বক্তব্য রাখেন। সভায় উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা কমিটির সদস্য জালাল আহমদ, আশেক উল­াহ, মাষ্টার আলী আহমেদ, পরিচালক রিয়াজ মো: রফিক ছিদ্দিকী, ফখরুল আনাম প্রমুখ।
মতবিনিময় সভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দলের প্রধান বলেন, জমজম হাসপাতালের বর্জ্য ব্যবস্থাপনা একটি জটিল সমস্যা উক্ত সমস্যা সমাধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সারাদেশে কাজ করছে। জমজম হাসপাতালেও এ বিষয়ে আমাদের সহযোগীতা অব্যাহত থাকবে। জমজম হাসপাতালের সার্বিক ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, জমজম হাসপাতাল এই অঞ্চলে মানুষের জন্য অনুকরণীয় ভূমিকা রাখবে এবং অন্যান্য হাসপাতাল গুলোকে পরিবেশ বান্ধব হাসপাতাল হিসাবে গড়ে তোলার জন্য সহযোগীতা প্রদানে আশাবাদ ব্যক্ত করেন।
জাতিসংঘের প্রতিনিধি দলের আগমন উপলক্ষে বুধবার সকাল দশটায় হাসপাতালের ভাইস-চেয়ারম্যান অধ্যাপক এনামুল হক মঞ্জুর সভাপতিত্বে হাসপাতালের অফিস কক্ষে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিচালক মো: গোলাম কবির, ব্যবস্থাপনা কমিটি সদস্য জালাল আহমদ, আশেক উল­াহ, জনাব মাষ্টার আলী আহমেদ, পরিচালক রিয়াজ মো: রফিক ছিদ্দিকী ও পরিচালক ফখরুল আনাম। অধ্যাপক এনামুল হক মঞ্জু প্রস্তুতি সভায় হাসপাতালে আগত বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিদর্শন দলের সদস্যকে পরিদর্শনকালে সার্বিক সহযোগীতা নিশ্চিতের জন্য ডাক্তার, পরিচালক, কর্মকর্তা-কর্মচারী সবাইকে নির্দেশনা প্রদান করেন।##