উখিয়ায় ব্র্যাকের উদ্যোগেে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালিত

U-1.jpg

ফারুক আহমদ : উখিয়ায় নানা আয়োজনে মধ্য দিয়ে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস ২০১৯ পালিত হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা ব্রাকের উদ্যোগে এ দিবসটি উদযাপন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ। এ উপলক্ষে শনিবার উপজেলার রত্নাপালং ইউনিয়নের মোজাহের ঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনাতায়নে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মেম্বার আক্তার কামাল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি ছিলেন উখিয়া উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা মুকতার আহমদ।
শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক বশির আহমদ। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে ব্রাকের খেলার জগৎ কর্মসূচির উখিয়া উপজেলা ম্যানেজার মোঃ নজরুল ইসলাম রামু উপজেলা ম্যানেজার মীর আব্দুস সত্তার উখিয়া উপজেলা শিক্ষক সমিতির সভাপতি এস এম কামাল উদ্দিন ও রুমখা পালং উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আমিন।
আলোচনা সভায় বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য মুক্তিযুদ্ধা জাফর আলম সদস্য মাওলানা ইসহাক আহমদ ব্রাকের মনিটরিং অফিসার বাবুল নন্দন প্রমানিক রাসেদুল ইসলাম ও মাওলানা কারী তৈয়ব উল্লাহ ।
কিশোরী ক্লাবের পক্ষে বক্তব্য রাখেন রোজিনা আক্তার, হামিদা ইয়াসমিন, সাদিয়া রাফিয়া আলম নোভা ও আরেফা বেগম।

বক্তারা বলেন কন্যা শিশুদের অধিকার প্রতিষ্ঠায় যেমন পরিবারের অভিবাবকদের ভুমিকা আছে তেমনি ভুমিকা আছে সুশীল সমাজের এবং ভুমিকা রয়েছ সরকারী ও সেরকারী প্রতিষ্ঠানের। তাই কন্যা শিশুদের সুরক্ষা ও স্বাভাবিকভাবে বেড়ে উঠার জন্য শিক্ষা ও সচেতনতার বিকল্প নাই।
বক্তারা আরো বলেন জাতি ও রাষ্ট্রকে সামনে এগিয়ে নেওয়ার জন্য কন্যা শিশুদেরকে প্রস্তুত করে গড়ে তুলতে হবে। ভাল মানুষ হিসেবে বেগম রোকেয়ার শিক্ষার আলো থেকে।
পরে ব্রাকের খেলার জগৎ কর্মসূচির উদ্যোগে আয়োজিত চিত্রাংকন ও বক্তব্য প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এ সময় উখিয়া সাংবাদিক ফোরামের সভাপতি ফারুক আহামদ খয়রাতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আলম রত্না পালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু নোমান চৌধুরী সহ বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী অভিভাবক ও অভিভাবিকা উপস্থিত ছিলেন।
সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক বশির আহাম্মদ।