রোহিঙ্গাদের অবাধ বিচরন-শ্রম ও ব্যবসা নিষিদ্ধ করার দাবীতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি

Rohingha-protirode-committee.jpg

টেকনাফ টুডে ডটকম : রোহিঙ্গাদের অবাধ বিচরন-শ্রম ও ব্যবসা নিষিদ্ধ করার দাবীতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রধান করেছেন টেকনাফ রোহিঙ্গা প্রতিরোধ কমিটি।

সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুরে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসান বরাবর এ স্বারকলীপি হস্তান্তর করেন রোহিঙ্গা প্রতিরোধ কমিটির সভাপতি মোজাম্মেল হক ও সাধারন সম্পাদক সাংবাদিক কাইছার পারভেজ চৌধুরী।

এতে উল্লেখ করা হয়, রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধ করা, জমি ক্রয় ও স্থানীয়দের সাথে বৈবাহিক সম্পর্ক নিষিদ্ধ করা ও রোহিঙ্গাদের ভোটার তালিকা হতে বাদ দেওয়ার দাবী নিয়ে ১৯৯৬ সাল থেকে এ সংগঠনটি কাজ করে যাচ্ছে।

এ লক্ষ্যে বিভিন্ন সময়ে সভা সমাবেশ, মানববন্ধন ও পদযাত্রাসহ বিভিন্ন কর্মসূচী পালন করে আসছে। পাশাপাশি রোহিঙ্গা সংকট সমাধানে সরকারের বিভিন্ন দপ্তরের সাথে সহযোগীতা মুলক কর্মকান্ড করে যাচ্ছে।

২০১৭ সালে আগত উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গাদের অবাধ বিচরণের সুযোগে দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ছে। এরা সস্তা মজুরীতে শ্রম বাজার দখল করায় স্থানীয়দের বেকারত্বের সংখ্যা বাড়ছে। রোহিঙ্গাদের কারনে সমাজ ব্যবস্থা, আইনশৃংখলা পরিস্থিতি ও স্থানীয় বাংলাদেশী নাগরিকদের নিরাপত্তা ব্যবস্থা বিঘিœত হচ্ছে।

এ অবস্থায় দেশের সার্বিক নিরাপত্তা ও নাগরিক অধিকার অক্ষুন্ন রাখার স্বার্থে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীসহ সংশ্লিষ্টদের প্রতি লিখিত স্বারকলীপি প্রেরণ করা হয়।

এসময় ছয় শতাধিক স্থানীয়দের স্বাক্ষর সম্বলিত অনুলিপিও বিভিন্ন দপ্তরে প্রেরন করা হয়।

এব্যাপারে জানতে চাইলে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসান জানান, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর অবহিত করা হবে।