বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ে ভারতে এপর্যন্ত ২২৭ জনের মৃত্য

salo_1565677433.jpg

টেকনাফ টুৃডে ডেস্ক : পুরো ভারত জুড়ে বন্যায় ও বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ে মৃত্যুর সংখ্যা দু’শো ছাড়িয়ে গেছে। সোমবার রাত পর্যন্ত সরকারি এক প্রতিবেদন অনুযায়ী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২৭। বন্যা, ভূমিধসের পাশাপাশি বজ্রপাতও এদিন একাধিক জনের প্রাণ গেছে। ভারতের কেরালা, গুজরাট, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্রের সঙ্গে এখন উত্তরাখণ্ড ও পশ্চিমবঙ্গেও ।

মৃত্যু ও ক্ষয়ক্ষতির হিসাবে সবথেকে বড় বিপর্যয় এখনও পর্যন্ত কেরালা রাজ্যে। এই রাজ্যে সরকারি ভাবে মৃতের সংখ্যা এখন পর্যন্ত ৮০জন । ভূমিধসে বিধ্বস্ত রাজ্যের মালাপ্পুরম ও ওয়ানাড়ে সোমবার আরও কয়েকটি দেহ উদ্ধার হওয়ায়, মৃতের সংখ্যা ৮০ ছুঁয়েছে। এখনও ৫৮ জনের খোঁজ নেই। গত চার দিনে ৮০টি ভূমিধস হয়েছে। নিরাশ্রয় ৩ লক্ষ মানুষ। কেরালার কৃষিমন্ত্রী ভিএস সুনীল কুমার জানিয়েছেন, ১৮ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। ক্ষতিগ্রস্ত ৮১ হাজার কৃষক। আর্থিক হিসাবে এই ক্ষতি প্রায় ১০০০ কোটি টাকার।

এদিকে এই বিপর্যয়ের মধ্যে কেরালা রাজ্যের আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে রাজ্যে।

শুধু কেরালা নয়, কর্নাটক, কঙ্কন অঞ্চল, ওডিশা ও মহারাষ্ট্রের বিদর্ভে ১৩ ও ১৪ অগস্ট অতি ভারী বৃষ্টিপাত হবে। এ ছাড়া ছত্তীসগঢড়, মধ্যপ্রদেশ ও পূর্ব রাজস্থানকে সতর্ক করে জারি হয়েছে রেড অ্যালার্ট।