৭ই মার্চ বাজারে আসছে ১শ টাকার নতুন নোট

100-taka.jpg

টেকনাফ টুডে ডেস্ক : উচ্চ মূল্যমানের ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করার লক্ষ্যে বিদ্যমান উন্নতমানের কোটিংকৃত দীর্ঘস্থায়ী ১০০% কটন কাগজে ইউভি কিউরিং ভার্নিশযুক্ত করে গর্ভনর ফজলে কবিরের স্বাক্ষর সম্বলিত ১৪০ মিমি X ৬২ মিমি পরিমাপের ১০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট মুদ্রণ করা হয়েছে।

যা ৭ই মার্চ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এবং পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে ইস্যু করা হবে।

নতুন প্রচলিত এ নোটটিতে বিদ্যমান ১০০ টাকা মূল্যমান ব্যাংক নোটের ডিজাইন ও রং অপরিবর্তিত রয়েছে। এ নোটের উভয় পৃষ্ঠে ভার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে। বর্তমানে চালু এই ১০০ টাকার নোটের সঙ্গে কিছু পার্থক্য থাকছে নতুন নোটের

বর্তমানে চালু এই ১০০ টাকার নোটের সঙ্গে কিছু পার্থক্য থাকছে নতুন নোটের
এর ফলে নোটটি চকচকে অনুভূত হবে, স্থায়িত্ব বৃদ্ধি পাবে, কম ময়লা হবে এবং এর উপর কলম দ্বারা লিখা কঠিন হবে।

এছাড়া এ নোটটি ব্যবহারের সময় পূর্বের নোটের মত খসখসে অনুভূত না হয়ে কিছুটা পিচ্ছিল অনুভূত হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

ভার্নিশযুক্ত নোটে প্রচলিত ১০০ টাকার নোটের পূর্ববর্তী সকল বৈশিষ্ট্য অক্ষুন্ন থাকবে।

নোটের রং, ডিজাইন ও অন্যান্য সকল নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০’ ,দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৩টি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে।

নতুন নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আপনার মন্তব্য লিখুন...

Top