জাতীয় পাট দিবসের বর্ণাঢ্য র‌্যালি

jute-2-20190305110233.jpg

টেকনাফ টুডে ডেস্ক : ‘সোনালি আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারে পাট দিবসের কর্মসূচি সাজিয়েছে পাট মন্ত্রণালয়।

বুধবার (৬ মার্চ) তৃতীয়বারের মত ‘জাতীয় পাট দিবস-২০১৯’ উদযাপন করবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এর ধারাবাহিকতায় মঙ্গলবার (৫ মার্চ) সকাল ৯টায় জাতীয় সংসদের সামনে মানিক মিয়া এভিনিউ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি খামার বাড়ি হয়ে হয়ে মানিক মিয়া এভিনিউয়ের পশ্চিম প্রান্ত ঘুরে আবার মূল মঞ্চে এসে শেষ হয়।

র‌্যালিতে নেতৃত্ব দেন বস্ত্র ও পাটমন্ত্রী গাজী গোলাম দস্তগীর। এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. মিজানুর রহমান, অতিরিক্ত সচিব আবু বক্কর সিদ্দিক, বিজেএমসির চেয়ারম্যান শাহ মো. নাসিমসহ পাট মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় ছাড়াও র‌্যালিতে পাট অধিদফতর, বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশন-বিটিএমসি, বস্ত্র অধিদফতর, বাংলাদেশ তাঁত বোর্ড, বাংলাদেশ জুট মিলস কর্পোরেশন-বিজেএমসি, বাংলাদেশ জুট কর্পোরেশন-বিজেসি, জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি), লতিফ বাওয়ানী জুট মিলস, পাট গবেষণা ইনস্টিটিউট, করিম জুট মিলসসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।

র‌্যালি শুরুর আগে পাটমন্ত্রী গাজী গোলাম দস্তগীর বলেন, পরিবেশবান্ধব পাটজাত পণ্যের অভ্যন্তরীণ ব্যবহার বৃদ্ধির বিষয়ে সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে। বিভিন্ন উদ্যোগের মাধ্যমে পাটের হারানো ঐতিহ্য ফিরে আনার চেষ্টা করা হচ্ছে।

তিনি বলেন, আওয়ামী লীগ ছাড়া ইতিপূর্বে যে সব দল ক্ষমতায় ছিল তারা জুট মিল বন্ধ করেছিল। ফলে হাজারও শ্রমিক, কর্মচারী-কর্মকর্তা বেকার হয়েছিল। শেখ হাসিনার সরকার বন্ধ মিল চালু করে বেকার হওয়াদের চাকরি আবার ফিরে দিয়েছেন।

আপনার মন্তব্য লিখুন...

Top