কলকাতায় গোমূত্রের দাম দুধের চার গুণ!

180533gomutro_kalerkantho_pic.jpg

: ভারতে উগ্র হিন্দুত্ববাদী কিছু সংগঠন গরুর মূত্রকে ‘সর্বরোগের মহৌষধ’ বলে বহুদিন ধরেই প্রচার করে আসছে। এতে মজেছে সাধারণ মানুষ। বেড়েছে গরুর মূত্রের চাহিদা। সেই সুযোগে চাষীরা কামিয়ে নিচ্ছেন পকেট ভরে। হ্যাঁ, পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাতে গরুর দুধের থেকে বেশি দামে বিক্রি হচ্ছে গোমূত্র। এক লিটার দুধের দাম যেখানে সর্বোচ্চ ৫০ রুপি, সেখানে এক লিটার গোমূত্র বিক্রি হচ্ছে ১৭৫ থেকে ২১০ রুপিতে!

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় এমন সংবাদ নতুনই বলা চলে। এতদিন ভারতের গুজরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ কিংবা উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলিতে এমন ঘটনা শোনা যেত। সেই পথ অনুসরণ করে কলকাতাতেও গত তিন-চার বছর ধরে গোমূত্রের চাহিদা তুঙ্গে উঠেছে বলে জানা যায়। যদিও শহরটিতে গোমূত্রের এই দামের তারতম্য রয়েছে। সেইসঙ্গে চাহিদার বিপরীতে যোগান পর্যাপ্ত না হওয়ায় ভারতের গোবলয়ের বিভিন্ন রাজ্য থেকে গোমূত্র আমদানি করা হচ্ছে!

গোমূত্র বিক্রি দ্রুতই একটা ব্যবসায় রূপ নিয়েছে। কলকাতা শহরের বিভিন্ন জায়গায় খোলা হয়েছে গোমূত্র চিকিৎসা ক্লিনিক! যেখানে রমরমিয়ে বিক্রি হচ্ছে ‘গোমূত্র ক্যাপসুল’ এবং ‘ডিস্টিল্ড মেডিকেটেড গোমূত্র’। একটা জরীপে জানা গেছে, গোটা পশ্চিমবঙ্গে বর্তমানে মাসে প্রায় ১০ হাজার লিটার গোমূত্র বিক্রি হচ্ছে। শুধু কলকাতাতেই মাসে প্রায় ৩ হাজার লিটার গোমূত্র বিক্রি হচ্ছে। বছরে ২০ থেকে ২৫ শতাংশ হারে বিক্রি বাড়ছে গোমূত্রের।

কলকাতার গণমাধ্যম সূত্রে জানা গেছে, শুধু সাধারণ মানুষ নয়; অনেক রাজনৈতিক নেতাও অন্ধবিশ্বাসের কারণে বিপুল পরিমাণে গোমূত্র ক্রয় এবং সেবন করে থাকেন। এমন হুজুগে মেতে কলকাতার বুকে গত কয়েক বছরে গোমূত্রের চাহিদা বেড়েছে প্রায় পাঁচ গুণ। যদিও এই গোমূত্র পানকে ‘অবৈজ্ঞানিক’ এবং ‘অস্বাস্থ্যকর’ বলছে চিকিৎসক এবং সচেতন মহল।

আপনার মন্তব্য লিখুন...

Top