এইচএসসি পরীক্ষায় পাশের হার কমলেও শিক্ষার গুণগত মান বেড়েছে

-পরীক্ষা.jpg

ডেস্ক নিউজ: ১৯ জুলাই প্রকাশিত উচ্চমাধ্যমিক, কারিগরি ও মাদ্রাসা শিক্ষাবোর্ডের ফলাফলে পাশের হার কমলেও শিক্ষার গুণগত মান বেড়েছে বলে মনে করছেন শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষাবিদরা।

রাজধানীর বেশ কয়েকটি কলেজের শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে কথা বলে জানা যায় এই অভিমত। শিক্ষার গুণগত মান বৃদ্ধি পাওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন তারা। এই ধারা বজায় থাকলে অচিরেই এর সুফল ব্যাপকভাবে দৃশ্যমান হবে বলেও মন্তব্য করেন শিক্ষাবিদ ও সংশ্লিষ্ট বিশেষজ্ঞ মন্ডলী।

এব্যাপারে শিক্ষাবিদ, গবেষক ও ন্যাশনাল কারিকুলাম অ্যান্ড অ্যাসেসমেন্ট কনসালটেন্ট ড. সিদ্দিকুর রহমান বলেন, শিক্ষার সর্বস্থরে মনিটরিং ও প্রশ্নপত্র ফাঁস রোধ করায় শিক্ষার মান বেড়েছে, তাই পাশের হার কিছুটা কমেছে। এর মাধ্যমে দীর্ঘ মেয়াদী সুফল পা্ওয়া যাবে। এছাড়া শিক্ষকদের প্রশিক্ষণ ও শিক্ষা উপকরণ দিয়ে সহযোগিতা করায় শিক্ষার উন্নত পরিবেশ তৈরি হয়েছে।

এই বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, আমরা এখন গুণগত মানের শিক্ষার উপর জোর দিয়েছি। আমরা সংখ্যা বৃদ্ধি করে নয়, বরং গুণগত মান বৃদ্ধির মাধ্যমে শিক্ষাকে আরও উঁচু পর্যায়ে নিয়ে যেতে চাই।

প্রকাশিত ফলাফল সূত্রে জানা গেছে, এ বছর ১০টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাশ করেছে ৮ লাখ ৫১ হাজার ৭০১ শিক্ষার্থী। এবছর পাশের হার ২ দশমিক ২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৬ দশমিক ৬৪ শতাংশে। গত বছর পাশের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ।