আর্থ-সামাজিক চাপ হচ্ছে রোহিঙ্গাদের কারণে : প্রধানমন্ত্রী

PM-Swedish-Envoy-01.jpg

টেকনাফ টুডে ডেস্ক : নিপীড়নের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা বিপুল সংখ্যক রোহিঙ্গার কারণে বাংলাদেশের ওপর আর্থসামাজিক চাপ সৃষ্টি হচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুইডেনের নতুন রাষ্ট্রদূত শার্লোট্টা শ্লিটার সোমবার সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনে সৌজন্য সাক্ষাত করতে গেলে শেখ হাসিনা এ মন্তব্য করেন।পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, বাংলাদেশ রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে যে আলোচনা করেছে এবং যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে সেসব বিষয়ে কথা হয়েছে আলোচনায়।
রোহিঙ্গাদের জন্য ভাসান চরে অস্থায়ী আশ্রয়কেন্দ্রের অবকাঠামো নির্মাণের কথা প্রধানমন্ত্রী বৈঠকে তুলে ধরেন এবং বিপুল সংখ্যক রোহিঙ্গার উপস্থিতির কারণে বাংলাদেশের আর্থসামাজিক কাঠামো, পরিবেশ ও জনসংখ্যার ওপর ব্যাপক চাপ সৃষ্টির কথা বলেন।
গত ২৫ অগাস্ট মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনী নতুন করে দমন অভিযান শুরুর পর থেকে প্রায় সাত লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
নির্বিচারে হত্যা, ধর্ষণ, লুটপাট ও অগ্নিসংযোগের ভয়াবহ বিবরণ আসছে প্রাণ হাতে নিয়ে পালিয়ে আসা এই রোহিঙ্গাদের কাছ থেকে।
এই মুহূর্তে নতুন পুরনো মিলিয়ে প্রায় দশ লাখের বেশি মিয়ানমার নাগরিক বাংলাদেশে অবস্থান করছে।
ইহসানুল করিম বলেন, রোহিঙ্গা সঙ্কট নিরসনে বাংলাদেশের প্রতি সুইডেনের সমর্থনের কথা আলোচনায় তুলে ধরেন দেশটির নতুন রাষ্ট্রদূত।
অন্যদের মধ্যে মুখ্য সচিব নজিবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।