চকরিয়ায় “জনগণের মুখোমুখি জনপ্রতিনিধি” নাগরিক সেবা নিশ্চিতের অঙ্গীকার

4-2.jpg

এম.জিয়াবুল হক,চকরিয়া : টিআইবির সহযোগি প্রতিষ্ঠান সচেতন নাগরিক কমিটি (সনাক) চকরিয়ার সহযোগিতায় উপজেলার ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের উদ্যোগে স্ব”ছ, জবাবদিহিমূলক ও নাগরিক বান্ধব সেবা নিশ্চিতের লক্ষ্যে “জনগণের মুখোমুখি জনপ্রতিনিধি” অনুষ্ঠান গতকাল রোববার সকালে পরিষদ প্রাঙ্গনে ইউপি চেয়ারম্যান আলহাজ নুরুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।
ইউপি সচিব হুমাযুন কবিরের সঞ্চালনায় জনগনের মুখোমুখি জনপ্রতিনিধি অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন সনাকের সাবেক সভাপতি ও ডুলাহাজারা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আলহাজ ফরিদ উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন সনাকের বর্তমান সভাপতি অধ্যাপক এ.কে.এম. শাহাবুদ্দিন।
অনুষ্ঠানের শুরুতে বর্তমান পরিষদের দায়িত্ব গ্রহণের পর থেকে (প্রায় দেড় বছরের) যে সকল উন্নয়ন কার্যক্রম সম্পাদিত হয় তার বিবরন তুলে ধরেন সচিব হুমায়ুন কবির। এতে দেখা যায় গ্রামীন অবকাটামো উন্নয়নে ৫২ টি প্রকল্প, স্বাস্থ্য ও কৃষি খাতে ২ টি প্রকল্প, শিক্ষা খাতে ৭ টি প্রকল্প এবং বিদ্যুৎ খাতে ১১ টি সহ মোট ৭২টি প্রকল্পের মাধ্যমে পরিষদের ব্যপক উন্নয়ন সাধিত হয়। গত বছরের ওয়ার্ড সভায় গৃহিত প্রস্তাবনাও ইতোমধ্যে বাস্তবায়ন করা হয়েছে।
অনুষ্ঠানে টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম.জাহাঙ্গীর আলমের তত্তাবধানে প্রশ্নত্তোর পর্বে উপস্থিত জনসাধারণ এলাকার উন্নয়ন ও আর্থ-সামাজিক উন্নয়নে বিভিন্ন দাবী ও প্রস্তাবনা পরিষদের চেয়াম্যানের কাছে তুলে ধরেন। ইউপি চেয়ারম্যান সকল প্রশ্ন ধৈর্য্য সহকারে শুনেন এবং সমাধানের আশ্বাস দেন। এ সময় উপস্থিত জনগন প্রতিবছর জনতার মুখামুখি অনুষ্ঠান আয়োজনের প্রস্তাব করলে চেয়ারম্যান আয়োজনের প্রতিশ্রæতি দেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাবেক সনাক সভাপতি ও ডুলাহাজারা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আলহাজ ফরিদ উদ্দিন চৌধুরী বলেন সনাক-টিআইবির সহায়তায় ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের কার্যক্রমে স্ব”ছতা ও জবাবাদিহিতা আনয়নে পরিষদ যেসকল সিদ্ধান্ত ইতোমধ্যে বাস্তবায়ন করেছে তা সত্যিই প্রশংসনীয়। বিশেষ করে ওয়ার্ড সভা, জনগনের মুখোমুখি অনুষ্ঠান ও জনগনের অংশগ্রহণে উন্মুক্ত বাজেট ঘোষনা অনুষ্ঠান জনগনের মতামত গ্রহণ সুনিশ্চিত হয়েছে।
বিশেষ অতিথি সনাক সভাপতি অধ্যাপক এ.কে.এম. শাহাবুদ্দিন বলেন, জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সনাক নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। দুর্নীতিমুক্ত সমাজ বিনির্মানে সচেতনতার কোন বিকল্প নেই। ইউনিয়ন পরিষদসহ সকল ক্ষেত্রে জনগনের অংশগ্রহণ নিশ্চিত করা গেলে সকলের সেবা সুনিশ্চিত করা সম্ভব হবে।
অনুষ্ঠানের সভাপতি ইউপি চেয়ারম্যান আলহাজ নুরুল আমিন বলেন, আমরা প্রতিবছর জনগণের মুখোমূখি অনুষ্ঠান আয়োজন করব। আমরা চাই জনগণ অংশগ্রহণ করে প্রতিটি ওয়ার্ডের সমস্যা তুলে ধরুক। আমরা জনগনের ভোটে নির্বাচিত হয়েছি। প্রতিটি কার্যক্রমের কৈফিয়ত দিতে প্রস্তুত।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি সন্তোষ কুমার সুশীল,প্যানেল চেয়ারম্যান শওকত আলী, ইউপি সদস্য মো. সোলাইমান। শুভে”ছা বক্তব্য রাখেন সনাক সদস্য জিয়া উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন পরিষদের সদস্যসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, প্রতিনিধি ও শ্রেণি পেশার প্রতিনিধি স্বতঃফূর্ত উপস্তিত ছিলেন।