ইজতেমার আখেরি মোনাজাত চলছে

image-122073-1516509581.jpg

টেকনাফ টুডে ডেস্ক : বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্বের আখেরি মোনাজাত আজ রোববার শুরু হয়েছে। সকাল এ মোনাজাত ১০টা ২০ মিনিটে শুরু হয়। পরিচালনা করছেন ঢাকার কাকরাইল মসজিদের মাওলানা মোহাম্মদ জোবায়ের। এর আগে বাংলা ভাষায় হেদায়েতি বয়ান করেন মাওলানা আব্দুল মতিন।
ইজতেমার মুরুব্বি মো. গিয়াস উদ্দিন জানান, এ বছরের শেষ পর্বের ইজতেমার আখেরি মোনাজাতে শরিক হতে ভোর থেকে রাজধানীসহ আশপাশের বিভিন্ন এলাকা ও দূর-দূরান্ত থেকে বাসে-ট্রেনসহ বিভিন্ন যানবাহনে এবং পায়ে হেঁটে তুরাগ পাড়ে আসতে থাকেন লাখো মুসল্লি। এ মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার সব আনুষ্ঠানিকতা।
এদিকে তবলিগ জামাতের শীর্ষ মুরব্বি মাওলানা সাদকে ইজতেমা ময়দানে যেতে না দেওয়া নিয়ে তবলিগ মুরব্বিদের মাঝে দুটি গ্রুপের যেসব ঘটনা ঘটে তার ব্যাখ্যা দিতে শনিবার দুপুরে ইজতেমা ময়দানে ডাকা সংবাদ সম্মেলন গতকাল তাৎক্ষণিক স্থগিত করা হয়। ইজতেমার শীর্ষ মুরব্বি মাহফুজুর রহমান সংবাদ সম্মেলন বাতিল করার কথা জানান। ইজতেমা শুরুর ৩ তিন দিন আগ থেকে ইজতেমা নিয়ে যে অচলাবস্থা দেখা দিয়েছিল এবং মাওলানা সাদ নিজ দেশ ভারতের দিল্লিতে চলে যাওয়ার ঘটনায় দেশব্যাপী যেসব আলোচনা-সমালোচনার ঝড় বইছিল তা নিরসনের লক্ষ্যে এ সংবাদ সম্মেলন ডাকা হয়। তবলিগ জামাতের নেতৃত্বে থাকা দিল্লির মারকাজ আমির মাওলানা সাদ এবং দেওবন্দের শীর্ষ মুরব্বিদের মাঝে সম্প্রতি যেসব দ্বন্দ্ব দেখা দিয়েছিল যার প্রভাবে বাংলাদেশে তবলিগ জামাতের মধ্যে তৈরি হয় বিভক্তি।
উল্লেখ্য, গত ১২ জানুয়ারি শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ওই পর্বের আখেরি মোনাজাত হয় ১৪ জানুয়ারি। মাঝে ৪ দিন বিরতির পর আবার ১৯ জানুয়ারি শুরু হয় শেষ পর্বের ইজতেমা।