স্কার্ফ পরায় আইনজীবীকে আদালত ছাড়া করলেন ইতালির বিচারক

image-8829-1516376740.jpg

অনলাইন ডেস্ক :
স্কার্ফ পরার কারণে ইতালির এক মুসলিম নারী আইনজীবীকে আদালত থেকে বের করে দেয়া হয়েছে। গত বুধবার আসমা বিলফিকির নামের ওই আইনজীবী স্কার্ফ পরে এমিলিয়া রোমানা রিজিওনাল অ্যাডমিনিস্ট্রেশন কোর্টে শুনানিতে গেলে বিচারক তাকে বের করে দেন। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে স্থানীয় মুসলিম কমিউনিটির নেতারা। খবর ইটালির সংবাদমাধ্যম আনসাডটআইটির।

আসমা বিলফিকির নামের এই আইনজীবীকে সেখানকার সরকারি জজ বলেন, আদালতের কাজে অংশ নিতে চাইলে তিনি যেন ইসলামি পোশাক বা হিজাব ও মাথায় রুমাল ব্যবহার না করেন।

কিন্তু মরক্কোর বংশোদ্ভূত ২৫ বছর বয়স্ক আসমা হিজাব মেনে চলাকেই প্রাধান্য দিয়েছেন। তিনি ইতালীয় বিচারপতির এই নির্দেশকে ইসলাম-বিদ্বেষী ও অপেশাদারসুলভ বলে প্রতিবাদ জানিয়েছেন।

তথাকথিত সাম্য ও গণতন্ত্রের দাবিদার পশ্চিমা দেশগুলোতে ইসলাম-বিদ্বেষী সরকারি নীতিমালা সেখানকার মুসলিম নাগরিকদের জীবনে নানা সংকট সৃষ্টি করছে। একই সঙ্গে আদালতের সামনে একটি নোটিশ টাঙানো হয়। নোটিশে লেখা হয়, কোনো ব্যক্তি যদি আদালতে শুনানিতে অংশ নিতে চান তাহলে তিনি অস্ত্র বহন করা ও মাধা ঢেকে রাখা পোশাক পরতে পারবে না।

আদালতের এ ঘোষণার নিন্দা জানিয়েছে স্থানীয় মুসলিম কমিউনিটির নেতারা। স্থানীয় মুসলিম কমিউনিটির তত্ত্বাবধায়ক ইয়াসিন লাফরাম বলেন, দেশে (ইতালিতে) এমন কোনো আইন নেই যে, স্কার্ফ বা হিজাব পরে আদালতে যাওয়া যাবে না।