কক্সবাজারে ৩ বস্তা ভুয়া দলিলসহ আটক ৩

image-7705-1516121275.jpg

কক্সবাজার :
কক্সবাজারে জেলা ও উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে তিন বস্তা ভুয়া খতিয়ান ও দলিলসহ জালিয়াত চক্রের তিন সদস্যকে আটক করেছে। এ সময় আরও বিপুল পরিমাণ ওয়ারিশ সনদও উদ্ধার করা হয়। এ ঘটনার সঙ্গে জড়িত ৩ জনকে আটক করা হয়।

মঙ্গলবার বিকালে সদরের ঝিলংজা ইউনিয়নের বিভিন্ন জায়গায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নোমান হোসেন ও কক্সবাজার সদরের সহকারী কমিশনার (ভূমি) নাজিম উদ্দিনের নেতৃত্বে এই অভিযান চালানো হয়।

আটকরা হলেন, ঝিলংজা চান্দেরপাড়ার আবু ছৈয়দের ছেলে ছৈয়দুল হক, পিএমখালীর মকবুল আহমদের ছেলে তৌহিদুল ইসলাম ও একই এলাকার মৃত আবুল কাশেমের ছেলে নুরুল আবছার।

সূত্র জানায়, সম্প্রতি কক্সবাজারে রেললাইন সম্প্রসারণ কাজে ১ হাজার একর জমি অধিগ্রহণ করেছে সরকার। অধিগ্রহণভুক্ত জমির টাকা আত্মসাৎ করার লক্ষ্য নিয়ে মূলত এই সিন্ডিকেটটি গড়ে ওঠে।

গোপন সংবাদের ভিত্তিতে এ সময় বিভিন্ন বাসাবাড়ি ও অফিসে তল্লাশি চালিয়ে সরকারি অধিগ্রহণের টাকা আত্মসাতের উদ্দেশ্যে তৈরিকৃত ৩ বস্তা ভুয়া দলিল, রেকর্ড-খতিয়ান, জমির নকশা, ওয়ারিশ সনদ, জাতীয় পরিচয়পত্রসহ প্রয়োজনীয় সিল ও অন্যান্য কাগজপত্র উদ্ধার করা হয়। এর মধ্যে বেশির ভাগই ভুয়া ওয়ারিশ সনদ।

কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নোমান হোসেন জানান, রেলের জমি অধিগ্রহণের টাকা আত্মসাতের উদ্দেশ্যে একটি জালিয়াত চক্র ইউপি চেয়ারম্যানের সনদ, ওয়ারিশ সনদসহ সংশ্লিষ্ট সব ধরনের ডকুমেন্ট জালিয়াতির মাধ্যমে ভুয়া খতিয়ান তৈরি করে। বিষয়টি বিভিন্ন সূত্রের মাধ্যমে খবর পেয়ে নিশ্চিত হওয়ার পর এ অভিযান চালানো হয়।

কক্সবাজার থানার ওসি রনজিত কুমার বড়ুয়া জানান, আটককৃতদের থানায় নিয়ে আসা হয়েছে। তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।