জিদান বরখাস্ত হচ্ছেন !

Zinedine-Zidane.jpg

টেকনাফ টুডে ডেস্ক : রিয়াল মাদ্রিদের দায়িত্ব নিয়েই ‘ম্যাজিশিয়ান কোচ’ হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন জিনেদিন জিদান। ফুটবল ইতিহাসের অন্যতম সেরা প্লে-মেকারের তো রিয়ালের সাথে আজকের সম্পর্ক না। হঠাৎই দায়িত্ব পেয়েছিলেন। তারপর তো রিয়াল মাদ্রিদ আরো বেশি আগ্রাসী হয়ে উঠলো। শিরোপার পর শিরোপা এক মৌসুমেই। কিন্তু এই মৌসুমের শুরু থেকে রিয়াল খোড়াচ্ছে। আর তার মাশুল না চাকরি হারিয়ে দিতে হয় ফরাসি কিংবদন্তিকে!
স্প্যানিশ মিডিয়ায় এমন খবরই বেরিয়েছে। সেখান থেকে খবরটা ছড়াচ্ছে ইউরোপ থেকে গোটা ফুটবল বিশ্বে। প্রিমেরা লিগা এখন আগেরবারের চ্যাম্পিয়ন রিয়াল চার নম্বরে। চীরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার চেয়ে আট পয়েন্ট পেছনে। আথলেতিক বিলবাওয়ের সাথে শেষ ম্যাচটা আবার ০-০ ড্র। হতশ্রী একটা অবস্থা দাঁড়িয়ে যাচ্ছে দোর্দণ্ড প্রতাপশালী ক্লাবটির।
স্পেনের সংবাদপত্র ‘দন বালন’ দাবি করেছে, ফ্রেঞ্চম্যানের ওপর থেকে আস্থা হারিয়েছে রিয়াল। তাই আগামী মৌসুমের জন্য অপেক্ষা না করে এখনই জরুরি ভিত্তিতে জিদানকে বরখাস্ত করার কথা চলছে। আর সাময়ীক সময়ের জন্য ইতালিয়ান কার্লো আনচেলত্তিকে ফিরিয়ে আনার কথাও নাকি উঠছে। ২০১৩-/১৪ মৌসুমে রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতিয়েছিলেন আনচেলত্তি। কিন্তু পরের মৌসুমে দলের বাজে পারফরম্যান্সে বরখাস্ত হলে তার জায়গা নেন জিদান। সেই সময়টি ২০১৬ সালের জানুয়ারি।
এই খবরের সাথে আরো গুঞ্জন, ক্লাব প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো নাকি একরকম আলটিমেটামও দিয়েছেন জিদানকে। যদিও এএস নামের বিখ্যাত স্প্যানিশ ক্রীড়া দৈনিকের খবর তা বলছে না। তারা জানাচ্ছে, খেলোয়াড় ও কোচ হিসেবে দীর্ঘকাল রিয়ালের সাথে থাকা, সাফল্য এনে দেওয়া জিদানের ওপর অনাস্থা প্রকাশের মতো কিছু ঘটেনি। ‘আসলে তো অসাধারণ একজন ম্যানেজার জিনেদিন জিদানের হাতে স্বপ্ন দেখে যাওয়ার মতোই। রিয়াল মাদ্রিদের হয়ে তিনি সবকিছু অর্জন করেছেন। এই দলটাই তার জীবন।’
জিদান অল্প সময়েই রিয়াল মাদ্রিদের শতবর্ষের ইতিহাসের চতুর্থ সফল কোচ হয়ে গেছেন। সাতটি মেজর শিরোপা তার কোচিংয়ে জিতেছে ক্লাব। এর মধ্যে একটি করে লা লিগা এবং দুটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। স্পেন ও ইউরোপসেরা এখন তারাই। আর জিদানের সাথে রিয়ালের ৩ বছরের চুক্তি হয়েছে গেল আগস্টে। ২০২০ সাল পর্যন্ত যে চুক্তি।