চকরিয়ায় নেটওয়ার্ক সভায় ‘দুর্নীতি প্রতিরোধ ও ইস্যু ভিত্তিক সমন্বিত কর্মসূচি আয়োজনের উপর গুরুত্ব আরোপ’

1.jpg

এম.জিয়াবুল হক,চকরিয়া : টিআইবির সহযোগি প্রতিষ্ঠান সচেতন নাগরিক কমিটি (সনাক) চকরিয়ার উদ্যোগে গতকাল বুধবার সকালে সমমনা বেসরকারি উন্নয়ন সং¯’ার প্রতিনিধির অংশগ্রহনে নেটওয়ার্ক সভা সনাক কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন সনাক চকরিয়ার সভাপতি অধ্যাপক একেএম শাহাবুদ্দিন।
জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে নেটওয়ার্ক সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সনাক সদস্য ও মালুমঘাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুনেন্দু বিকাশ দে। সনাক চকরিয়ার চলমান কার্যক্রম উপস্থাপন করেন টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম.জাহাঙ্গীর আলম।
অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সাবেক সনাক সভাপতি ও ডুলাহাজারা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আলহাজ ফরিদ উদ্দিন চৌধুরী, সনাক সহসভাপতি ও পালাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হুরে জান্নাত মিলি, চকরিয়া উপজেলা এনজিও সমন্বয়ক ও এএসসি’র প্রধান নির্বাহী মো. নোমান, প্রশিকার এরিয়া ম্যানেজার মো. রিয়াজ উদ্দিন, আইএসডিই’র প্রোগ্রাম ম্যানেজার মো. গিয়াস উদ্দিন, ব্র্যাকের সিনিয়র উপজেলা ম্যানেজার মো. শাফিউল আজম, ইলমা’র প্রোগ্রাম ম্যানেজার মোঃ ফোরকান, এফডিএসআর ক্লিনিক ম্যানেজার মোঃ মামুনুল ইসলাম।
বক্তারা বলেন, সারা দেশের ন্যায় চকরিয়া উপজেলাতেও শিক্ষা,স্বাস্থ্য, সামাজিক সচেতনতা বৃদ্ধি, দারিদ্র বিমোচন ও আর্থ-সামাজিক উন্নয়নসহ সকল ক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে। এমন কি প্রত্যন্ত গ্রামাঞ্চলেও যেখানে সরকারি সেবা অপ্রতুল সেখানেও বেসরকারি উন্নয়ন সংস্থার কার্যক্রম চলমান আছে। এই কার্যক্রমকে আরো বেগবান ও টেকসই করতে সমন্বিত উদ্যোগ বা নেটওয়ার্ক এখন সময়ের দাবী।
সভায় শিক্ষা, স্বাস্থ্য, জলবায়ু, তথ্য অধিকার আন্দোলন, পরিবেশ সংরক্ষণসহ বিভিন্ন ইস্যুতে সকল উন্নয়ন সংস্থার সম্মিলিত উদ্যোগের প্রতি একাত্মতা প্রকাশ করা হয়। একই সাথে দুর্নীতি প্রতিরোধে সকল উন্নয়ন সংস্থার পক্ষ থেকে সনাক-টিআইবির চলমান কার্যক্রমে সহযোগীতার অঙ্গীকার ব্যক্ত করা হয়।
সভায় অন্যান্যদের মধ্যে উদ্দীপনের শাখা ব্যবস্থাপক মোঃ ইউনুচ, ওয়েস্কার ব্যবস্থাপক হামিদুল হক মানিক, একলাবের প্রোগ্রাম অর্গানাইজার মশিউর রহমান চৌধুরী, ক্রেল প্রতিনিধি আবু জাফর মো. সেলিম, ওয়াশ শাখা ব্যবস্থাপক প্রভাষ চন্দ্র হালদার, ব্র্যাক-এনআইপি প্রোগ্রাম অর্গানাইজার মোহাম্মদ ইব্রাহীম ও সনাক সদস্য রুপম কুমার সুশীল উপস্থিত ছিলেন।