সাম্যবাদী দল শেখ হাসিনার অধীনে নির্বাচন চায়

parti-20171016184552.jpg

টেকনাফ টুডে ডেস্ক:নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর বেশিরভাগই নির্বাচনকালীন বা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চাইলেও বর্তমান সংসদ রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে সংসদ নির্বাচনের প্রস্তাব করেছে বাংলাদেশের সাম্যবাদী দল-এমএল। নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিপক্ষে মত দেয় দলটি।
সোমবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির সঙ্গে মতবিনিময় সভা শেষে এ কথা জানান দলটির সাধারণ সম্পাদক দিলীপ বড়ূয়া।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে এ মতবিনিময় সভায় অন্যান্য নির্বাচন কমিশনার ছাড়াও ইসির ভারপ্রাপ্ত সচিব উপস্থিত ছিলেন। দিলীপ বড়ুয়ার নেতৃত্বে ১৬ সদস্যের প্রতিনিধি দল সংলাপে অংশ নিয়েছে। ১৭ দফা প্রস্তাব দিয়েছে দলটি।
মতবিনিময় শেষে দিলীপ বড়ুয়া বলেন, সংবিধানের পঞ্চদশ সংশোধনীর আলোকে শেখ হাসিনার নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সময় সংসদ বিলুপ্তির কোনো প্রয়োজন নেই। নতুন আদমশুমারি প্রতিবেদন না থাকায় বিদ্যমান সংসদীয় আসনেই একাদশ সংসদের ভোট করার দাবি জানান তিনি।
মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী ও জামায়াতের প্রতিনিধিরা স্বতন্ত্র প্রার্থী হিসেবেও যাতে ভোট করতে না পারে সে বিধান করার সুপারিশ করেছে সাম্যবাদী দল। তিনি বলেন, ধর্মীয় মৌলবাদ ও সাম্প্রদায়িকতাকে লালন-পৃষ্টপোষকতা করে এমন দলের নিবন্ধন বাতিলের প্রস্তাব করা হয়েছে ।
ইভিএম চালু, ইসির নিজস্ব জনবল নিয়োগ, স্বাধীন ইসি গঠন, প্রবাসীদের ভোটাধিকার, না ভোট চালু, প্রচারণায় ধর্মের ব্যবহার বন্ধ, অনলাইনে মনোনয়ন ও নিবন্ধিত দলকে রাষ্ট্রীয় অনুদানসহ ১৭ দফা প্রস্তাব দিয়েছে দলটি।
আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। এরই ধারবাহিকতায় এই বৈঠক হয়। ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি, ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধির সঙ্গে মতবিনিময় করেছে ইসি। ২৪ আগস্ট থেকে দলগুলোর সঙ্গে মতবিনিময় শুরু হয়েছে।