চকরিয়ায় সনাকের উদ্যোগে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের র‌্যালি ও মানববন্ধন কর্মসূচি

2-1.jpg

এম.জিয়াবুল হক,চকরিয়া:চকরিয়ায় টিআইবির সহযোগি প্রতিষ্ঠান সচেতন নাগরিক কমিটির (সনাক) আয়োজনে গতকাল বুধবার সকালে “তথ্যের অধিকার,তথ্যই শক্তি; সুশাসনের হাতিয়ার, দুর্নীতি থেকে মুক্তি” স্লোগানে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ২০১৭ উদযাপন উপলক্ষ্যে র‌্যালি ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। চকরিয়ার বিজয় মঞ্চ থেকে র‌্যালিটি শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের চিরিঙ্গা শহর পয়েন্টে গিয়ে মানববন্ধন কর্মসূচির সমাপ্তি হয়। শুরুতেই র‌্যালির উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম।
র‌্যালি পববর্তী মানববন্ধন কর্মসূচিতে তথ্য অধিকার আইন বাস্তবায়নে বিশ^ব্যাপি তথ্য অধিকার আইন বাস্তবায়নে সাফল্য অর্জনকারী দেশ সমুহের অভিজ্ঞতা এবং তথ্য অধিকার বিষয়ে টিআইবি’র স্থানীয় ও জাতীয় পর্যায়ে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার অভিজ্ঞতা থেকে ৭টি করনীয় বিষয় তুলে ধরা হয়। তা হচ্ছে তথ্য অধিকার আইনে ব্যবসা, রাজনৈতিক দল গণমাধ্যমকে অন্তর্ভূক্ত করতে হবে। কর্তৃপক্ষের কাছ থেকে তথ্য প্রাপ্তির সঠিক আবেদন তৈরীতে সহায়তার জন্য সরকার কর্তৃক জনসাধারণের জন্য ‘তথ্য ও পরামর্শ ডেস্ক’ বা অনলাইন উদ্যোগ নিতে হবে। সকল কর্তৃপক্ষকে আইনের ধারা ৫ ও সংশ্লিষ্ট প্রবিধানমালা ২০১০ অনুয়ায়ী তথ্য সংরক্ষণ এবং স্ব-উদ্যোগে তথ্য প্রকাশের নীতিতে সর্বো”চ প্রাধান্য দিতে হবে। তথ্য সংরক্ষণের সহায়ক হিসেবে বিগত ৫বছরে প্রাপ্ত আবেদনপত্রও বিশ্লেষণ করা প্রয়োজন। তথ্য প্রদানে নিয়োজিত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দায়িত্ব সম্পর্কে জ্ঞান ও তথ্য প্রদানে প্রতিষ্টানের সক্ষমতা অর্জনে বিভিন্ন কারিগরী ও অনলাইনে প্রশিক্ষণ দেওয়া প্রয়োজন। তথ্য ও প্রযুক্তি কার্যকর ব্যবহার ও আইন বাস্তবায়নে গতি, তথ্য প্রদানে কর্তৃপক্ষের দক্ষতা ও সংগতি পর্যবেক্ষণ তথ্য কমিশনের দক্ষতা বাড়ানো প্রয়োজন। মনিটরিং কার্যক্রমে সুশীল সমাজ ও জনগনেরও অংশগ্রহণের সুযোগ থাকা প্রয়োজন। তথ্য কমিশনের নেতৃত্বে সকলের সক্রিয় সম্পৃক্ততায় বিভিন্ন মেয়াদে পর্যায়ক্রমে কৌশলগত কর্ম-পরিকল্পনা প্রণয়ন এবং এর বাস্তবায়নে বার্ষিক জাতীয় বাজেটে অথ্য বরাদ্দ রাখা প্রয়োজন। বিদ্যমান অন্যান্য আইন এবং বিধিকে তথ্য অধিকার আইনের সাথে সামঞ্জস্যপূর্ণ করার ব্যব¯’া গ্রহণ প্রয়োজন। এছাড়াও কার্যকর তথ্য কমিশনের ক্ষমতা প্রয়োগে বিচার বিভাগ এবং আইন প্রয়োগকারী সং¯’াসমূহের সক্রিয় সমর্থন নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ প্রয়োজন।
মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যন আলহাজ জাফর আলম, বলেন ‘তথ্য অধিকার আইন’ পাশের মাধ্যমে জনগনকে ক্ষমতায়িত করা হয়েছে। কিন্ত এই আইনের যথাযথ প্রচার না থাকায় সাধারণ জনগন আইনের সুফল থেকে বঞ্চিত হ”েছ। তথ্য অধিকার আইন বাস্তবায়নে সবাইকে একযোগে কাজ করতে হবে।
মানববন্ধনে আরো বক্তব্য রাখেন সনাক সভাপতি অধ্যাপক একেএম শাহাবুদ্দিন,সনাক সদস্য জিয়া উদ্দিন ও টিআইবির এরিয়া ম্যানেজার এ.জিএম. জাহাঙ্গীর আলম। এ সময় সাবেক সনাক সভাপতি ও দুলাহাজারা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আলহাজ¦ ফরিদ উদ্দীন চৌধুরী, সনাক সদস্য বুলবুল জান্নাত শাহীন, জারিয়াতুল মোস্তফা, মোহাব্বত চৌধুরী, জিয়া উদ্দীন, চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক নুরুল আখের, সূর্যের হাসি ক্লিনিক ম্যানেজার মো. মামুনসহ স্বজন, ইয়েস সদস্য ও বিভিন্ন শ্রেণি পেশার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।