ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী

alice-wells-us_56386_1503771776.jpg

টেকনাফ টুডে ডেস্ক |

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস ঢাকায় আসছেন।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্রের দফতরের এক ঘোষণায় বলা হয়েছে, এলিস আগামী ২৮ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা, ইসলামাবাদ ও কলম্বো সফর করবেন।

যুক্তরাষ্ট্রে ওবামার আমলে এই পদে ছিলেন নিশা দেশাই বিসওয়াল। সরকার পরিবর্তন হওয়ায় ট্রাম্প প্রশাসন এই পদে এখনও নতুন কাউকে নিয়োগ দেয়নি। ফলে এলিস ওয়েলস ভারপ্রাপ্ত হিসাবে দায়িত্ব পালন করছেন।

তিনি একই সঙ্গে পাকিস্তান ও আফগানিস্তান বিষয়ে বিশেষ প্রতিনিধির দায়িত্ব পালন করছেন।

মার্কিন পররাষ্ট্র দফতর জানায়, সফরকালে এলিস এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের সহযোগিতা বাড়ানোর বিষয়ে সরকারী কর্মকর্তা, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবেন।

পহেলা সেপ্টেম্বর তিনি কলম্বোতে ভারত মহাসাগরীয় সম্মেলনে বক্তৃতা করবেন। এই সম্মেলনে ভারত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধির লক্ষ্যে বিশ্বের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের একত্রিত করবে।

সংশ্লিষ্ট সূত্র মতে, আগামী ২৮ থেকে ৩০ আগস্ট পর্যন্ত এলিস ওয়েলস ঢাকায় অবস্থান করবেন। তিনি আগামী ২৯ আগস্ট পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

মার্কিন প্রশাসনের এই কর্মকর্তা ঢাকায় প্রধানমন্ত্রীর জ্বালানী উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এবং প্রতিরক্ষা উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিকীর সঙ্গে পৃথক বৈঠক করবেন।