ব্যাটিং করতে বাধ্য হল ভারত

musfiq_39259_1486874176.jpg

ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ ৩৮৮ রানে গুটিয়ে গেছে। প্রথম ইনিংসে ভারতের ৬৮৭ রানের পাহাড়ে চাপা পড়ে লড়াই করে এই সংগ্রহ পায় সফরকারীরা।

বিশেষ করে ১২৭ রানের লড়াকু ইনিংস খেলেন অধিনায়ক মুশফিকুর রহিম। তবে তিনি এরপরও দলের ফলোঅন এড়াতে পারেননি।

কিন্তু ভারত অধিনায়ক বিরাট কোহলি ২৯৯ রানের লিডকে যথেষ্ট মনে করেননি। এজন্য বাংলাদেশকে ফলোঅনে না ফেলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ফলে নিশ্চিতভাবেই এই টেস্ট পঞ্চম দিনে গড়াচ্ছে। এখন দেখার টাইগাররা ড্র করতে পারে কিনা।

৬ উইকেটে ৩২২ রান থেকে রোববার চতুর্থ দিনের খেলা শুরু করেন মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজ। দিনের প্রথম ওভারেই সাজঘরে ফিরে যান মিরাজ, কোনো রান যোগ না করতেই তিনি ৫১ রানে বোল্ড হন ভুবনেশ্বর কুমারের বলে।

দলীয় ৩৩৯ রানে উমেশ যাদবের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন তাইজুল ইসলাম, ১০ রান করে। ফলোঅন এড়ানোর লড়াইয়ে তখনও আশা হয়ে একপ্রান্ত আগলে রাখেন মুশফিকুর রহিম।

তিনি তাসকিন আহমেদকে নিয়ে গড়েন ৩৯ রানের জুটি। এরই মধ্যে উমেশ যাদবকে বাউন্ডারি মেরে ক্যারিয়ারের পঞ্চম এবং ভারতের বিপক্ষে দ্বিতীয় শতক তুলে নেন মুশফিক।

দলীয় ৩৭৮ রানে রবীন্দ্র জাদেজার বলে স্লিপে ক্যাচ দিয়ে ৮ রান করে ফেরেন তাসকিন। আর ৩৮৮ রানে রবীচন্দ্রন অশ্বিনের বলে উইকেটের পেছনে ক্যাচ দিলে থামে মুশফিকের লড়াই।

তিনি ১২৭ রানের পথে বল মোকাকেল করেছেন ২৬২টি, যাতে রয়েছে ১৬টি বাউন্ডারি ও দুটি ছক্কা।

মুশফিক ছাড়া বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান ৮২ ও মিরাজ ৫১ রান করেছেন। ভারতীয়দের মধ্যে ৩ উইকেট নিয়ে সেরা বোলার উমেশ যাদব। এছাড়া অশ্বিন ও জাদেজা দুটি করে উইকেট নেন।

এর আগে হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে টস জিতে ব্যাট নেয়া ভারত ৬ উইকেটে ৬৮৭ রান সংগ্রহ করে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে। দলের পক্ষে বিরাট কোহলি ২০৪, মুরালি বিজয় ১০৮, ঋদ্ধিমান শাহ ১০৬ রান করেন।

বাংলাদেশের পক্ষে তাইজুল ইসলাম ৩টি, মেহেদী হাসান মিরাজ ২টি এবং তাসকিন আহমেদ ১টি উইকেট লাভ করেন