পাঁচ হাজার শয্যায় উন্নীত হচ্ছে ঢামেক হাসপাতাল

dhaka-m20170206172646.jpg

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে (ঢামেক) পাঁচ হাজার শয্যায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এ লক্ষ্যে ঢামেকের আধুনিকীকরণের কাজ দ্রুত বাস্তবায়নের জন্য প্রকল্প পরিচালক নিয়োগের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

সোমবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল আধুনিকীকরণের কাজের অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে তিনি এ নির্দেশ দেন। সভায় হাসপাতালের আধুনিকায়ন কাজের ধীরগতিতে স্বাস্থ্যমন্ত্রী অসন্তোষ প্রকাশ করেন।

উল্লেখ্য, জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ঢামেক হাসপাতালের ওপর রোগীর চাপও বাড়তে থাকে। পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছা অনুযায়ী হাসপাতালের বর্তমান স্থাপত্যশৈলী অক্ষুণ্ন রেখে এর সম্প্রসারণ ও আধুনিকায়নের লক্ষ্যে স্বাস্থ্যমন্ত্রী বেশ কিছুদিন আগে নতুন নকশা উপস্থাপনের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এতদিনেও চূড়ান্ত নকশা প্রণয়নসহ কয়েকটি কাজে উল্লেখযোগ্য অগ্রগতি না হওয়ায় প্রকল্প বাস্তবায়নে পরিচালক নিয়োগের সিদ্ধান্ত দেন মন্ত্রী।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব মো. সিরাজুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, ঢামেকের অধ্যক্ষ অধ্যাপক ইসমাইল খান, ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমানসহ স্বাস্থ্য মন্ত্রণালয়, পূর্ত মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর এবং স্থাপত্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।