উখিয়ায় সংবাদকর্মীর উপর সন্ত্রাসী হামলা : বিভিন্ন মহলের তীব্র নিন্দা ও প্রতিবাদ

hamla_1.jpg

প্রেস বিজ্ঞপ্তি:
উখিয়ায় সংবাদ প্রকাশের জের ধরে সন্ত্রাসীরা বিষাক্ত ক্যামিকেল মিশ্রিত দ্রব্য নিক্ষেপ করে হত্যার উদ্দেশ্যে হামলা চালিয়েছে এক সংবাদকর্মীর উপর। হামলা ঘটনায় ভোক্তভূগী সংবাদকর্মী উখিয়া থানায় সন্ত্রাসীদের বিরুদ্ধে এজাহার দায়ের করেছেন। গত ২ ফেব্রুয়ারি রাত আনুমানিক ৯টার সময় এ ঘটনাটি ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, উপজেলার কোর্টবাজার তোফাইল ফাতেমা শপিং কমপ্লেক্সের ২য় তলায় শুচি কম্পিউটার নামে কম্পিউটারের দোকানে কক্সবাজার থেকে প্রকাশিত দৈনিক আজকের দেশবিদেশ পত্রিকার উখিয়া প্রতিনিধি রফিক মাহমুদ পত্রিকার সংবাদ পাঠানোর কাজে ব্যস্ত থাকা অবস্থায় উপজেলার চিহ্নিত সন্ত্রাসী হলদিয়া পালং ইউনিয়নের রুমখাঁ মনির মার্কেট এলাকার মৃত মনির আহমদের পুত্র বহু মামলার আসামী ছৈয়দ হোসেন (৪০) ও রত্নাপালং ইউনিয়নের মৃত আলী মিস্ত্রির পুত্র আব্বাস উদ্দিন (৩২) সহ ৩/৪জন সন্ত্রাসী দোকানে ঢুকে অতর্কিত অবস্থায় হামলা চালায় ও বিষাক্ত লালচে রংয়ের এক প্রকার ক্যামিকেল মিশ্রিত দ্রব্য মাথার উপর নিক্ষেপ করে। নিক্ষেপকৃত দ্রবণে মাথা ও মুখমন্ডল সহ শরীরের বিভিন্ন অংশে ফোসকা পড়ে। সংবাদকর্মী রফিক মাহমুদের শোরচিৎকারে উপস্থিত লোকজন দ্রুত এগিয়ে এসে তাকে উদ্ধার করে পাশ্ববর্তী লাইফ কেয়ার ডায়াগনষ্টিক সেন্টারে নিয়ে গেলে ডা. উত্তম কুমার বড়–য়া প্রাথমিক চিকিৎসা শেষে উখিয়া হাসপাতালে প্রেরণ করে। উখিয়ার হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য দ্রুত কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করে।
থানায় দায়েরকৃত এজাহার সুত্রে জানা যায়, উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের রুমখাঁ মনির মার্কেট এলাকার মনির আহমদের পুত্র ছৈয়দ হোসেন ও রতœাপালং ইউনিয়নের মৃত আলী মিস্ত্রির পুত্র আব্বাস উদ্দিনের নাম উল্লেখ করে ৩/৪জন অজ্ঞাতনামা আসামী করে এজাহার দায়ের করা হয়। এ ব্যাপারে সংবাদকর্মী রফিক মাহমুদ বলেন, চলতি ‘এসএসসি ও সমমানের পরীক্ষার্থীরা বিপাকে উখিয়ায় পল্লী বিদ্যুতের লোডশেডিং তীব্র আকার ধারণ করেছে’ শিরোনামে বস্তুনিষ্ট সংবাদ প্রকাশ করার কারণে সন্ত্রাসীরা ক্ষুদ্ধ হয়ে আমার উপর হামলা চালিয়েছে। আমাকে টানা হেঁছড়া করে অপহরণের চেষ্টা চালায়। একপর্যায়ে তারা আমার মাথার উপর বিষাক্ত ক্যামিকেল মিশ্রিত লালচে রংয়ের এক প্রকার দ্রব্য নিক্ষেপ করে পালিয়ে যায়। উক্ত বিষাক্ত দ্রবণে আমার মাথা ও মুখমন্ডল সহ শরীরের বিভিন্ন অংশে ফোসকা পড়ে যায়।
এ ব্যাপারে উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়ের ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, সংবাদকর্মী রফিক মাহমুদ বাদী হয়ে অভিযোক্তকারীদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন। দ্রুত তদন্ত করে দুষীদের আইনের আওতায় এনে গ্রেফতার পূর্বক কঠোর শাস্তি ব্যবস্থা হবে।
বিভিন্ন মহলের তীব্র ও প্রতিবাদ-
জেলার বহুল প্রচলিত ও পাঠক প্রিয় পত্রিকা দৈনিক আজকের দেশবিদেশ এর নিজস্ব প্রতিনিধি উখিয়ার সংবাদকর্মী রফিক মাহমুদের উপর সন্ত্রাসী হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দৈনিক আজকের দেশবিদেশ পরিবার। তারা এ নেক্কার জনক ঘটনার সাথে জড়িতদের গ্রেফতারের দাবী জানিয়েছেন।
জেলার জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন) সম্পাদক ও প্রকাশক অধ্যাপক আকতার চৌধুরী, সিএসবি২৪ডটকম সম্পাদক ও প্রকাশক পলাশ বড়–য়া, যুগ্ন বার্তা সম্পাদক জসিম আজাদ, উখিয়া নিউজ ডটকম সম্পাদক ও প্রকাশক ওবাইদুল হক চৌধুরী আবু, নির্বাহী সম্পাদক সরওয়ার আলম শহীন, পালংনিউজ২৪ডমকম পরিবারসহ বিভিন্ন সংবাদকর্মীরা দৈনিক আজকের দেশবিদেশ এর নিজস্ব প্রতিনিধি উখিয়ার সংবাদকর্মী রফিক মাহমুদের উপর সন্ত্রাসী হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন।
জেলার জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল পালংনিউজ২৪ডমকম দৈনিক আজকের দেশবিদেশ এর নিজস্ব প্রতিনিধি উখিয়ার সংবাদকর্মী রফিক মাহমুদের উপর সন্ত্রাসী হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিবৃতি দিয়েছেন সম্পাদক ও প্রকাশক আসহান সুমন ও পালংনিউজ২৪ডমকম পরিবার।
উখিয়ায় সংবাদকর্মী রফিক মাহমুদের উপর সন্ত্রাসী হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ উখিয়া উপজেলা শাখার সভাপতি ছৈয়দ মোঃ নোমান। তিনি এক বিবৃতিতে দুষীদের গ্রেফতার করে শাস্তির দাবী জানিয়েছেন।
উখিয়ায় সংবাদকর্মী রফিক মাহমুদের উপর সন্ত্রাসী হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ জাতীয় শ্রমিকলীগ উখিয়া উপজেলা শাখার আহবায়ক ও ইউপি সদস্য সরওয়ার কামাল পাশা ও সদস্য সচিব গিয়াস উদ্দিন সুজন। তারা এক বিবৃতিতে ঘটনার সাথে জড়িত সন্ত্রাসীদের গ্রেফতার পূর্বক শাস্তির দাবী জানিয়েছেন।
উখিয়ায় সংবাদকর্মী রফিক মাহমুদের উপর সন্ত্রাসী হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে কোটবাজার দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক জসিম উদ্দিন। তিনি এক বিবৃতিতে দুষীদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবী জানিয়েছেন।