এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ : প্রশ্নফাঁস রোধে কেন্দ্রে স্মার্টফোন নিষিদ্ধ

ssc1-thumbnail.jpg

টেকনাফ টুডে ডেস্ক |
এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার। প্রথমদিন সকাল ১০টায় এসএসসিতে বাংলা প্রথমপত্রের পরীক্ষা নেয়া হবে।

এদিন মাদ্রাসা বোর্ডে কুরআন মাজীদ ও তাজবীদ এবং এসএসসি ভোকেনালে বাংলা-২ বিষয়ের পরীক্ষা নির্ধারিত রয়েছে। এবার সারাদেশে সবমিলিয়ে ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থীর এসব পরীক্ষায় অংশ নেয়ার কথা রয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৃহস্পতিবার সকালে গবর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল কেন্দ্রে পরীক্ষার পরিবেশ দেখতে যাবেন বলে জানা গেছে।

পরীক্ষা উপলক্ষে তিনি মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে ব্রিফিংকালে বলেন, সম্পূর্ণ নকলমুক্ত ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রশ্নফাঁস রোধে পরীক্ষার কেন্দ্রে স্মার্টফোন নিষিদ্ধ করা হয়েছে।

কেন্দ্র প্রধান ছাড়া অন্য কেউ পরীক্ষার হলে কোনো ধরনের ফোন নিয়ে যেতে পারবেন না। কেন্দ্র প্রধান শুধু যোগাযোগের জন্য ক্যামেরাবিহীন মোবাইল ফোন সঙ্গে রাখতে পারবেন।

এসএসসি পরীক্ষার খাতা মূল্যায়ন সর্বোচ্চ নিখুঁত করতে পরীক্ষকদের নম্বর প্রদান নির্দেশিকা এবং মডেল-উত্তর দেয়া হবে। এছাড়া পরীক্ষার খাতা বিতরণকালে প্রত্যেক পরীক্ষককে সংক্ষিপ্ত প্রশিক্ষণ দেয়া হবে।

২৮ হাজার ৩৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবার পরীক্ষা দিচ্ছে। মোট পরীক্ষার্থীর মধ্যে ৯ লাখ ১০ হাজার ৫০১ জন ছাত্র এবং ৮ লাখ ৭৬ হাজার ১১২ জন ছাত্রী।

গত বছরের চেয়ে এবার এক লাখ ৩৫ হাজার ৯০ শিক্ষার্থী বেশি। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ পরীক্ষার্থী অংশ নিয়েছিল।

এবার আটটি বোর্ডের অধীনে এসএসসিতে ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৫০১ ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ৪ হাজার ২১২ শিক্ষার্থী পরীক্ষা দেবে।

এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১৬ লাখ ৭ হাজার ১২৪। অনিয়মিত পরীক্ষার্থী এক লাখ ৭৬ হাজার ১৯৮ ও বিশেষ (১ থেকে ৪ বিষয়ে ফেলকরা) পরীক্ষার্থী ৩০ হাজার ৯শ’ জন। মানউন্নয়ন পরীক্ষার্থী ৩ হাজার ২৯১জন।

বিদেশের ৮টিসহ সারাদেশে ৩ হাজার ২৩৬টি কেন্দ্রে পরীক্ষা নেয়া হচ্ছে। বিদেশে আটটি কেন্দে পরীক্ষার্থী ৪৪৬ জন।