ফলোআপ : টেকনাফে শতবর্ষী গর্জন গাছ কর্তন : ১টি গাছ জব্দ করা হলেও অপর গাছটির হদিস নেই

Teknaf-pict_2-27.01-2-Copy.jpg

বিশেষ প্রতিনিধি :
টেকনাফের মিঠাপানির ছড়া এলাকায় শতবর্ষী ২টি গর্জন গাছ কর্তনের ঘটনায় সহ-ব্যবস্থাপনা কমিটির (সিএমসি) সদস্যদের ব্যাপক তৎপরতায় বিজিবি-পুলিশের সহায়তায় বনবিভাগ একটি গাছ জব্দ করলেও অপর গাছটির কোন হদিস নেই।
শুক্রবার দিনভর বন বিভাগ বিজিবি ও পুলিশের সহায়তায় কর্তনকৃত বিশাল গাছটি খন্ড খন্ড করে টেকনাফে রেঞ্জ অফিসে নিয়ে আসেন। এব্যাপারে গাছ কর্তনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।
তবে স্থানীয়রা জানিয়েছেন বন বিভাগ একটি গাছের পুরোটা জব্দ করতে পারেনি আবার অপর একটি গাছ তার আগেই সরিয়ে ফেলে গাছ খেকোরা।
শীলখালী রেঞ্জ কর্মকর্তা জসিম উদ্দিন জানান, ঘটনাস্থলে প্রতিকূল পরিস্থিতির কারনে বন কর্মীরা যথাযথ ভূমিকা পালন করতে পারেননি। পরবর্তীতে বিজিবি-পুলিশের সহায়তায় গাছটি জব্দ করে শুক্রবার বিকালে টেকনাফ রেঞ্জ অফিসে নিয়ে আসা হয়েছে।
Teknaf pic(t_2)-27.01 (1222)
তবে অপর গাছটি উদ্ধারে কি ব্যবস্থা গ্রহন করেছেন জানতে চাইলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি।
অভিযোগ উঠেছে গত মঙ্গলবার থেকে গাছ কাটা শুরু হলেও বন বিভাগ স্থানীয় প্রশাসনের সহযোগীতা না চেয়ে গাছ সরিয়ে ফেলার সুযোগ দেয়।
এছাড়া গাছ কাটতে কক্সবাজার দÿিন বন বিভাগের বিভাগীয় কর্মকর্তার মৌখিক অনুমুতি নেওয়া হয়েছে, সীমানা জটিলতা সহ সংবাদকর্মীদের নানা বিভ্রান্তিকর বক্তব্য প্রদান করেন শীলখালী রেঞ্জ কর্মকর্তা জসিম উদ্দিন।
উলেøখ্য টেকনাফের মিঠাপানিরছড়া এলাকায় বনবিভাগের জমি থেকে টেকনাফ পান বাজারের স’মিলের মালিক লেঙ্গুরবিল এলাকার মৌলভী ছৈয়দুলøাহ ও মোঃ ইসমাঈল বাইলুর নেতৃত্বে কাঠ চোর সিন্ডিকেট শতবর্ষী ২টি মাদার ট্রি গর্জন গাছ কর্তন করে। তারমধ্যে একটি গাছ নিরাপদে সরিয়ে ফেলে। অপর গাছটি জব্দ করে বনবিভাগ।
উল্লেখ্য টেকনাফের মাদার ট্রি গর্জন গাছ রক্ষায় আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সহযোগীতায় সরকার নানা পদক্ষেপ গ্রহন করলেও বন বিভাগের কতিপয় অসাধু কর্মকর্তার যোগসাজসে বিলুপ্ত প্রায় গর্জন কর্তনের ঘটনায় পরিবেশ ও বন উন্নয়নে সম্পৃক্ত মহলে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। তারা অবিলম্বে জড়িত অসাধু বন কর্মকতাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন। পাশাপাশি বিজিবি ২ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্ণেল আবুজার আল জাহিদকে সাধুবাদ জানিয়েছেন গাছ উদ্ধারের ঘটনায় তড়িৎ ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য।

Teknaf pic(t_33)-27.01