কোটবাজারে অগ্নিকান্ডের ঘটনায় কোটি টাকার ক্ষয়ক্ষতিঃ ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ টাকা ও শীতবস্ত্র বিতরণ

567.jpg

রফিক মাহমুদ, উখিয়া ॥
উখিয়ার কোটবাজার দক্ষিণ স্টেশনে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আগুন লেগে ৯টি দোকান ও ১৪টি বাসা বাড়ি পুড়ে গেছে ছায় হয়ে গেছে। এ সময় জাবেদা (প্রকাশ বুইগ্যানি) নামে এক বাক প্রতিবদ্ধি নারী ঘটনাস্থলে পুড়ে মারা যায়। ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে নগদ টাকা ও শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।
গকাল বুধবার ১৮ জানুয়ারি ভোর রাতে অগ্নিকান্ডের ঘটনাটি ঘটে। অগ্নিকান্ডের ঘটনার খবর পেয়ে তাৎক্ষনিক ঘটনাস্থলে উপস্থিত হয়ে উখিয়া উপজেলা নিবার্হী অফিসার মোঃ মাইন উদ্দিন ও উখিয়া থানা অফিসার ইনচার্জ মোঃ আবুল খাইয়ের এলাকাবাসির সহযোগীতায় আগুন নিয়ন্ত্রন আনতে চেষ্টা চালায়।
প্রায় ২ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়। পরে কক্সবাজার থেকে একটি ফায়ার সার্ভিসের ইউনিট এসে আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রন করে। আগুন নিয়ন্ত্রণ আনার পর ঘটনাস্থলের মালা মাল সরানোর সময় ফায়ার সাভির্সের কর্মীরা পুড়া এক মহিলার লাশ দেখতে পায়। পরে মৃত মহিলার স্বজনেরা ঘটনাস্থলে উপস্থিত হলে সে পুড়ে যাওয়া নারী মৃত আব্দুস সবির বাক প্রতিবন্ধী মেয়ে জাবেদা (প্রকাশ বুইগ্যানি) বলে জানা যায়। দুপুরে স্থানীয় কবরস্থানে পুড়ে মারা যাওয়া মহিলাটির দাফন সম্পন্ন করা হয়েছে। আগুনে পুড়ে যাওয়া বাড়ি ও দোকানের ক্ষয় ক্ষতির পরিমান প্রায় ১ কোটি টাকা হবে প্রত্যক্ষদর্শী ও ক্ষতিগ্রস্থ পরিবার সূত্রে জানা গেছে। প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসি জানিয়েছেন, ভোর রাতে আগুন দেখতে পেয়ে সবাই এগিয়ে এসে আগুন নিয়ন্ত্রনে আনার চেষ্টা চালিয়েছে। আগুনে পুড়ে যাওয়া সবকটি দোকান কাঠের ফার্নিচার ও গ্রিল ওয়ার্কশপের দোকান ছিল বলে তারা জানিয়েছে। ফায়ার সার্ভিস সিভিল ডিপেন্স কক্সবাজারের এক কর্মকর্তা জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে। দমকল বাহিনীর কর্মীরা আগুন নিয়ন্ত্রণের পর উদ্ধার তৎপরতা চালানোর সময় পুড়ে কয়লা হয়ে যাওয়া এক মহিলা লাশ উদ্ধার করে।
এদিকে ঘটনাস্থল পুনরায় পরিদর্শন করেছেন, উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাইন উদ্দিন ও উখিয়া থানা পুলিশের একটি দল। বিকালে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আব্দুর রহমান বদি পক্ষে নগদ টাকা ও শীতবস্ত্র কম্বল বিতরণ করেন রতœাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী। তাদের নগদ ৫ হাজার টাকা ও ৪টি করে কম্বল বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, স্থানীয় ইউপি সদস্য আব্দুল গফুর সওদাগর, মহিলা মেম্বার বিউটি, রতœাপালং ইউনিয়ন যুবলীগের সভাপতি মকসুদ চৌধুরী, যুবলীগ নেতা তহিদ, নুরু, মানিক সহ স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গ।