সাকিবের ডাবল সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ছে বাংলাদেশ

shakib_al_hasan_36578_1484282862.jpg

নিউজিল্যান্ড বোলারদের ভালোভাবেই মোকাবিলা করছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। ওয়েলিংটনে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করেছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

সাকিব ২০৩ ও মুশফিক ১৫৮ রান নিয়ে ক্রিজে রয়েছেন। সাকিবের ইনিংসটি ২৯টি চার ও মুশফিকের ইনিংসটি ২৩ চার ও একটি ছক্কায় দিয়ে সাজানো।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশ ৪ উইকেটে ৫১২রান সংগ্রহ করেছে। আর পঞ্চম উইকেট জুটিতে ৩৫২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন সাকিব-মুশফিক।

প্রথম দিন বৃষ্টি ও আলো স্বল্পতার কারণে ইনিংস তেমন বড় না হলেও তিন উইকেটে ১৫৪ রান করে টাইগার সমর্থকদের আশাবাদী করেছিল মুশফিক বাহিনী। প্রথম ইনিংসের শুরুতেই ইমরুল আউট হয়ে গেলেও তামিম-মুমিনুল ভালোভাবেই সামাল দেন কিউই বোলারদের।

সেই ধারাবাহিকতায় দ্বিতীয় দিন মুমিনুলের সেঞ্চুরির আশা করেছিল টাইগার সমর্থকরা। কিন্তু ৪৪তম ওভারের তৃতীয় বলে মুমিনুল আউট হয়ে গেলেন টিম সাউদির দুর্দান্ত এক বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে।

মুমিনুল ৬৪ রান করে সাজঘরে ফিরে যাওয়ার ধাক্কা সামলে নেন সাকিব-মুশফিক। রেকর্ডের পর রেকর্ড গড়ে এখন পর্যন্ত কিউই বোলারদের ওপর এক প্রকার তাণ্ডব চালাচ্ছেন তারা। পঞ্চম উইকেট জুটিতে দুজনে মিলে তিন শতাধিক রানের জুটি গড়ে দলকে রানের পাহাড় গড়ার ক্ষেত্র তৈরি করে দিয়েছেন।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিনের শুরুতেই সাজঘরে ফিরে যান প্রথম দিনে অপরাজিত ৬৪ রান করা মুমিনুল হক।

দলীয় ১৬০ রানের মাথায় কিউই বোলার টিম সাউদির বলে দ্বিতীয় দিনে ব্যক্তিগত রানের খাতা খোলার আগেই আউট হন মমিনুল।

এরপরই মাঠে নামেন বাংলাদেশ দলের অধিনায়ক মুশফিকুর রহিম। জুটি বাঁধেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের সঙ্গে।

প্রথম দিকের চাপ সামাল দিয়ে দ্বিতীয় দিনের চা-বিরতির আগেই এ জুটির ব্যাট থেকে আসে ১১৯ রান।

এর আগে বৃহস্পতিবার বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ৩ উইকেট হারিয়ে ১৫৪ রান তুলে বাংলাদেশ। প্রথম দিন শেষে মুমিনুল হক ৬৪ এবং সাকিব আল হাসান ৫ রান নিয়ে অপরাজিত ছিলেন।

বৃহস্পতিবার ওয়েলিংটনে টস হেরে ব্যাট করতে নামা বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। মাত্র ১ রান করেই টিম সাউদির বলে আউট হন ইমরুল কায়েস। ইমরুল আউট হলেও কিউই বোলারদের ওপর তাণ্ডব চালান ওপেনার তামিম ইকবাল।

ট্রেন্ট বোল্ডের বলে আউট হওয়ার আগে ৫০ বলে ৫৬ রান করেন তামিম।

এরপর তৃতীয় উইকেটে মুমিনুল-মাহমুদউল্লাহ ৮৫ রানের জুটি গড়েন। মাহমুদউল্লাহ রিয়াদ ২৬ রান করে ওয়েনগারের বলে আউট হন। পরে মুমিনুল হকের সঙ্গে জুটি বাঁধেন সাকিব।
সাকিব ৫ রান করলে আলোর স্বল্পতার কারণে মাত্র ৪০.২ ওভারেই দিনের খেলা শেষ করেন আম্পায়াররা। এর আগে অবশ্য কয়েকবার বৃষ্টি হানা দেয়।

বাংলাদেশ দল: মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, কামরুল ইসলাম রাব্বি, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়।