‘জিয়ানগর’ নাম বদলে ‘ইন্দুরকানি’

zianagar_36219_1483955227.jpg

পিরোজপুরের ‘জিয়ানগর’ উপজেলার নাম পরিবর্তন করেছে সরকার। এর নতুন নাম করা হয়েছে ‘ইন্দুরকানি’।

সোমবার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সংবাদ সম্মেলনে উপজেলার নাম পরিবর্তনের এ তথ্য জানিয়েছেন।

এদিন সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভা হয়। সভায় নাম পরিবর্তন সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

মোহাম্মদ শফিউল আলম জানান, জিয়ানগর উপজেলার নাম পরিবর্তনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এখন থেকে এর নতুন নাম ইন্দুরকানি। জনগণের দাবির প্রেক্ষিতেই নাম পরিবর্তন করা হয়েছে।

প্রসঙ্গত, ২০০২ সালের ১৭ এপ্রিল বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকারের আমলে জিয়ানগর উপজেলা সৃষ্টি করা হয়েছিল। তবে এর মূল থানার নাম এখনও ইন্দুরকানি।

উপজেলা ও থানার দুই নাম হয়ে গেছে। তবে জনগণ পুরনো (ইন্দুরকানি) নামে ফিরে যাওয়ার দাবি জানানোর কারণে এর নাম পরিবর্তন করা হল।

এদিকে কুমিল্লা জেলার লালমাইকে ৪৯১ নম্বর উপজেলা করার প্রস্তাব অনুমোদন দিয়েছে নিকার। সদরের ১৫ ইউনিয়নের ৮টি ও লাকসামের ১টিসহ মোট ৯টি ইউনিয়ন নিয়ে লালমাই উপজেলা গঠন করা হবে। যার জনসংখ্যা হচ্ছে ২ লাখ ২০ হাজার ৩২ জন। যার হেডকোয়ার্টার হিসেবে জয়নগর মৌজারনাম প্রস্তাব করা হয়েছে। নতুন ও উপজেলার আয়তন ১৪৭ দশমিক ০৩ বর্গ কিলোমিটার।

এছাড়া চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী ইউনিয়নকে পৌরসভা পৌরসভা গঠনের প্রস্তাবও অনুমোদন দিয়েছে নিকার। নতুন এ পৌরসভার জনসংখ্যা ৫৬ হাজার ৬৩৩ জন।