১০০৪ কিলোমিটার পথ পায়ে হেঁটে তেঁতুলিয়া হতে টেকনাফ এলেন লোকমান

Lokman4444.jpg

নুরুল করিম রাসেল, টেকনাফ টুডে ডটকম |
তেঁতুলিয়া হতে টেকনাফ পর্যন্ত এক হাজার চার কিলোমিটার পথ পায়ে হেঁটে এলেন লোকমান। এ পথ পেরোতে তার সময় লেগেছে ৩৫ দিন।
গত ২৯ নভেম্বর তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা সীমান্ত পয়েন্ট হতে হাটা শুরু করে ২ জানুয়ারী সোমবার দুপুরে টেকনাফের জিরো পয়েন্টে এসে পৌঁছেন। এসময় স্থানীয় সংবাদকর্মীরা লোকমানকে স্বাগত জানান।
পায়ে হেঁটে দীর্ঘ পথ পাড়ি দেওয়ার অভিজ্ঞতা ও উদ্দেশ্য বর্ণনা করে তিনি জানান, ছোট বেলা থেকেই ছিল তার হাটার শখ। ৮-১০ কিলোমিটার পথ এমনিতেই হেঁটে চলে যেতেন। এভাবেই তার হাঁটার অভ্যাস গড়ে উঠে।
পরবর্তীতে ২০১৫ সালের ৩১ ডিসেম্বর চট্টগ্রাম হতে ৩ দিনে ১৭১ কিলোমিটার পথ হেঁটে কক্সবাজার পৌঁছেন। এরপর আরও দীর্ঘ পথ হাঁটার ইচ্ছে পোষন করে ছিলেন।
হঠাৎ করে গত বছরের নভেম্বরের শুরুতে দেশের কয়েকটি সংবাদ তার মনে নাড়া দেয়। এর মাঝে গাইবান্ধায় ৬ বছরের এক শিশু ধর্ষন, মাদকাসক্ত পুত্রের হাতে পিতা খুন ছিল হওয়ার ঘটনা ছিল উল্লেখযোগ্য।
তখনই ভাবলেন পায়ে হেঁেট তিনি তেঁতুলিয়া হতে টেকনাফ ভ্রমণ করবেন আর পথিমধ্যে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের কাছে বৃক্ষ রোপন, শিক্ষা অর্জন, নারী-শিশু নির্যাতন, বাল্য বিবাহ ও যৌতুক প্রতিরোধ, আত্মসুদ্ধি ও মাদক বিরোধী শ্লোগান পৌঁছে দেবেন।
সেই ভাবনা থেকেই প্রস্ততি শুরু করেন। শেষে ২৯ নভেম্বর সম্পূর্ন ব্যক্তিগত উদ্যোগে তেঁতুলিয়ার বাংলাবান্ধা হতে হাঁটা শুরু করেন। টেকনাফে এসে পৌঁছেন ২ জানুয়ারী। পথে তিনি কয়েকশো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সাথে দেখা করেছেন। প্রায় আড়াই হাজারের মতো শ্লোগান সম্বলিত লিপলেট বিতরন করেছেন।
প্রতিদিন তিনি কখনো ৪০ কিলোমিটার আবার কখনো ২০ কিলোমিটার হেঁটেছেন। সুবিধাজনক জায়গা পেলে সেখানে রাত্রি যাপন করতেন। বিভিন্ন হোটেলেই তিনি বেশীর ভাগ সময় রাত্রি যাপন করেছেন বলে জানান।
lll
প্রতিঘন্টায় তিনি সাড়ে ৪ কিলোমিটার পথ হাটতে পারেন বলে জানান। ১ কিলোমিটার পথ হাটতে তার সময় লাগে ১৩ মিনিটের মতো। কক্সবাজার হতে টেকনাফে পৌঁছেতে তার সময় লেগেছে আড়াই দিন।
এর আগে কেউ হেঁটে তেঁতুলিয়া হতে টেকনাফ এসেছেন কিনা তা তার জানা নেই বলে জানান লোকমান।
দীর্ঘ পথ হেঁটে আসতে তার খরচ হয়েছে ত্রিশ হাজার টাকার মতো। দীর্ঘ পথে কোথাও কোন সমস্যার সম্মুখিন হননি। এসময় তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন স্বাধীনতা যুদ্ধের মহান মুক্তিযোদ্ধাদের প্রতি।

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফতেয়াবাদ গ্রামের মৃত ফুল মিয়ার ছেলে মোঃ লোকমান হোসেন। পেশায় ব্যবসায়ী। চট্টগ্রামের মুরাদপুরে কর্ণফুলী ট্রেডিং নামে তার স্ক্র্যাপ লোহা ক্রয়-বিক্রয়ের ব্যবসা। ৬ বছর ধরে এই ব্যবসায় জড়িত। এর আগে ২২ বছর ছিলেন আবুধাবী। ৩ সন্তানের জনক তিনি। স্ত্রী তার কাজে উৎসাহ যোগান।

ভবিষ্যতে দেশের বাইরেও আরও দীর্ঘ পথ হাঁটার ইচ্ছে রয়েছে বলে জানান।

lok